বিশৃঙ্খলা ও নৈরাজ্য রোধে নাইজেরিয়ায় তরুণদের ব্যতিক্রমী উদ্যোগ

|

শিল্প যখন প্রতিবাদ আর সচেতনতার ভাষা! নাইজেরিয়ায় ব্যতিক্রমী এমন প্রচারণা চালাচ্ছেন একদল তরুণ। নাচ, গান আর পথনাটকের মাধ্যমে তুলে ধরছেন সমাজের বৈষম্য আর বিশৃঙ্খলা। তাদের লক্ষ্য সাধারণ মানুষ তথা তরুণ প্রজন্মের সচেতনতা বাড়ানো। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের।

নাচের মুদ্রা আর পথ-নাটকে তুলে ধরা হচ্ছে সমাজের বিশৃঙ্খলা, নৈরাজ্য আর অরাজকতাকে। শিল্পের মাধ্যমে সাধারণ মানুষকে সচেতন করার ব্যতিক্রমী এই উদ্যোগ নিয়েছে নাইজেরিয়ার একদল তরুণ।

বস্তিবাসী বা নিম্নবিত্ত এলাকায় ঘুরে নানা পরিবেশনা করেন ‘স্লাম পার্টি’ নামের ওই সংগঠনটির সদস্যরা। গণমানুষের উদ্দেশে কার্যক্রম চালালেও তাদের মূল টার্গেট তরুণ প্রজন্ম। তারা যেন বিপথগামী হয়ে না পড়ে এমনটাই প্রচেষ্টা তাদের। এরই মধ্যে অনেক তরুণকে শিল্পচর্চায় যুক্ত করেছে স্লাম পার্টি।

চার বছর ধরে এ কার্যক্রম চালাচ্ছে সংগঠনটি। গ্যাং সহিংসতার মাত্রা বেশি এমন এলাকার সড়কগুলোকেই বেছে নেন শিলপীরা। শিল্পের মাধ্যমে বার্তা দেন দ্বন্দ্ব-বৈষম্যহীন শন্তিময় সমাজের।

এ সংগঠনে কর্মরত একজন বলেন, স্লাম পার্টি আমার জীবনটা অনেকখানি বদলে দিয়েছে। আমার সৃজনশীলতার জায়গায় ইতিবাচক পরিবর্তন এসেছে। জীবনে যতটুকু অর্জন আছে এটা তার মধ্যে অন্যতম।

নাইজেরিয়ার বাইরেও জনপ্রিয়তা পেয়েছে স্লাম পার্টির এই ব্যতিক্রমী উদ্যোগ। সংগঠনটির সদস্যরা পরিবেশন করেছেন তাদের এই ব্যক্তিক্রমী শিল্পের ভাষা।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply