২০২২ সালে শুধু সড়কেই গেছে ৯ হাজার ৯৫১ জনের প্রাণ

|

ছবি: সংগৃহীত।

গত ৮ বছরের মধ্যে ২০২২ ছিল সবচেয়ে দুর্ঘটনাপ্রবণ বছর। গত বছর সারাদেশে সড়ক, রেল ও নৌপথে ৭ হাজার ৬১৭টি দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন মোট ১০ হাজার ৮৫৮ জন।

সোমবার (২ জানুয়ারি) সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেছে যাত্রী কল্যাণ সমিতি। সেখানে বলা হয়েছে, ২০২১ সালের তুলনায় ১৯.৮৯ শতাংশ সড়ক দুর্ঘটনা বেড়েছে ২০২২ সালে। এসব দুর্ঘটনায় প্রাণহানি বেড়েছে ২৭.৪৩ শতাংশ।

২০২২ সালে সড়কে দুর্ঘটনা ঘটেছে ৬ হাজার ৭৪৯টি। এতে প্রাণ হারিয়েছেন ৯ হাজার ৯৫১ জন, আহত হয়েছেন ১২ হাজার ৩৫৬ জন। এছাড়া ৬০৬টি রেল দুর্ঘটনায় ৫৫০ জন নিহত ও ২০১ জন আহত হয়েছেন। নৌপথে ২৬২টি দুর্ঘটনায় ৩৫৬ জন নিহত ও ৩৫৭ জন আহত হয়েছেন। এখনও নিখোঁজ রয়েছেন ৭৪৩ জন।

যাত্রী কল্যাণ সমিতি বলছে, ২০২২ সালে সবচেয়ে বেশি দুর্ঘটনা ঘটেছে মোটরসাইকেলে। গোটা বছরে মোট সড়ক দুর্ঘটনার মধ্যে ২৮.৫৯ শতাংশ দুর্ঘটনার জন্যই দায়ী মোটরসাইকেলে। এক্ষেত্রে দ্বিতীয় অবস্থানের আছে ট্রাক, পিকআপ, কাভার্ডভ্যান ও লরি। এসকল যানের কারণে দুর্ঘটনা হয়েছে ২৪.৫০ শতাংশ। বাসে দুর্ঘটনা হয়েছে ১৩.৯৫ শতাংশ।

২০১৫ থেকে ২০২২ সাল পর্যন্ত গত ৮ বছরে ৪৪ হাজার ১৭১টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ৬১ হাজার ৬০৬ জন। ২০২২ সালের ১৫ জুলাই একদিনেই সারা দেশে ৩৭টি দুর্ঘটনায় ৪৩ জন নিহত এবং ৯৭ জন আহত হন।

মূলত বেপর‍োয়া গতি, ওভারটেকিং, ফিটনেসবিহীন গাড়ির অবাধ চলাচল ও মহাসড়কে ছোট ছোট যানবাহনের অবাধ চলাচলের কারণে দুর্ঘটনা বাড়ছে বলে জানিয়েছে সংগঠনটি। তাই দুর্ঘটনা প্রতিরোধে ১৩ দফা সুপারিশ করে যাত্রী কল্যাণ সমিতি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply