যুক্তরাজ্যের চিড়িয়াখানায় প্রাণী শুমারি, গোনা হচ্ছে ব্যাঙের সংখ্যাও

|

ছবি : সংগৃহীত

বংশবৃদ্ধির হার পর্যবেক্ষণে যুক্তরাজ্যের সবচেয়ে বড় চিড়িয়াখানায় চলছে প্রাণীদের সংখ্যা গণনার বার্ষিক কর্মসূচি। বাঘ, বানর, পেঙ্গুইন থেকে শুরু করে ব্যাঙের সংখ্যার হিসাবও রাখা হচ্ছে কড়ায় গণ্ডায়। খবর আইটিভির।

খবরে বলা হয়েছে, মঙ্গলবার (৩ জানুয়ারি) থেকে শুরু হওয়া এ কর্মসূচি চলবে আগামী এক সপ্তাহ। বার্ষিক এই প্রাণী শুমারিতে মাপা হয় পানির তলদেশের প্রাণীর সংখ্যাও। মূলত প্রাণীগুলোর বংশবৃদ্ধি এবং সুস্থতা পর্যবেক্ষণের জন্যই পরিচালনা করা হয় এ কর্মসূচি।

জুওলজিক্যাল সোসাইটি অব লন্ডনের অপারেশন ম্যানেজার ড্যান সিমন্ডস জানান, চিড়িয়াখানায় প্রাণী গণনার কাজটি বেশ সহজ হয়। প্রথমত এখানে জায়গা কম। প্রাণীগুলো খুব বেশি ছোটাছুটি করতে পারে না। আর প্রশিক্ষকরাও তাদের নিয়ন্ত্রণ করতে পারে। তাই দিনশেষে একদম সঠিক সংখ্যা জানা যায়।

যুক্তরাজ্যের সবচেয়ে বড় এই চিড়িয়াখানাটিতে রয়েছে চার শতাধিক প্রজাতির প্রাণী। রয়েছে বিলুপ্তপ্রায় অনেক প্রজাতিরও। চিড়িয়াখানায় সংরক্ষণের মাধ্যমে প্রজাতিটিকে বিলুপ্তির হাত থেকে রক্ষা করা সম্ভব বলে মনে করেন সংশ্লিষ্টরা। সে লক্ষ্যে তাদের প্রজনন প্রক্রিয়া যথাযথ রয়েছে কিনা সেটিও খতিয়ে দেখা হয় এই গণনা কর্মসূচির মাধ্যমে।

গণনা শেষে প্রাপ্ত তথ্য নিয়ে তৈরি হবে ডাটাবেজ। উন্মুক্ত করা হয় বিশ্বের যেকোনো দেশের ব্যবহারের জন্য। যাতে এই ডাটাবেজের তুলনা করে অন্য চিড়িয়াখানাগুলোও বুঝতে পারে তাদের প্রাণীগুলোও ঠিকঠাক প্রজনন প্রক্রিয়ায় রয়েছে কিনা।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply