মেক্সিকোর কুখ্যাত ড্রাগ লর্ড এল চ্যাপোর ছেলে গ্রেফতার, উত্তাল সিনালোয়া

|

সিনালোয়া পথঘাট যেন রণক্ষেত্র, ইনসেটে ওভিদিও গুজম্যান লোপেজ।

মেক্সিকোর কুখ্যাত মাদক সম্রাট এল চ্যাপো’র ছেলেকে গ্রেফতারের ঘটনায় এখন উত্তাল মেক্সিকোর সিনালোয়া। বৃহস্পতিবার (৫ জানুয়ারি) এ ইস্যুতে সৃষ্ট সহিংসতায় নিহত হয়েছেন মেক্সিকান নিরাপত্তা বাহিনীর ৩ সদস্য, গুরুতর আহত অন্তত ১৮ জন। খবর বিবিসির।

এল চ্যাপো গ্রেফতারের পর বাবার মাদক ব্যবসার বিশাল সাম্রাজ্য পরিচালনা করতেন ওভিদিও গুজম্যান লোপেজ। যাকে ‘দ্য মাউস’ হিসেবেই সবাই চেনে। তার অপরাধের মাত্রা এতটাই বেশি যে তার মাথার বিনিময়ে ৫ মিলিয়ন ডলারের পুরস্কার ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। তার বিরুদ্ধে আইন অমান্য, মাদক চোরাকারবারী, হত্যা-অপহরণসহ বিভিন্ন অভিযোগ ছিলো। ৬ মাস নজরদারির পর মেক্সিকোর কুলিয়াক্যান এলাকা থেকে সম্প্রতি ওভিদিওকে গ্রেফতার করে দেশটির নিরাপত্তা বাহিনী।

কিন্তু, ওভিদিও’র গ্রেফতারের পর সিনালোয়াজুড়ে তাণ্ডবলীলা শুরু করে তার গ্যাংয়ের সদস্যরা। রাস্তাঘাট অবরোধ থেকে শুরু করে যানবাহনে অগ্নিসংযোগের পাশাপাশি স্থানীয় এয়ারপোর্টেও চালায় হামলা তারা। বিমানবন্দরে চালানো হামলায় গুলিবিদ্ধ হয় অন্তত দুটি বিমান। আর, জরুরি অবতরণে বাধ্য হয় একটি বিমান। নিরাপত্তার খাতিরে সিনালোয়া বিমানবন্দর থেকে শতাধিক ফ্লাইট বাতিল করে কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, ২০১৯ সালে, অপরাধ প্রমাণের পর যুক্তরাষ্ট্রের কারাগারে সাজাভোগ করছেন হোয়াকিন গুজম্যান লোয়েরা বা এল চ্যাপো।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply