একদিনে ৬০০ ইউক্রেনীয় সৈন্যকে হত্যার দাবি রাশিয়ার; ‘প্রোপাগান্ডা’ বলছে কিয়েভ

|

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর ক্রামাতোরস্কে ভয়াবহ হামলা চালিয়ে একদিনে ৬০০ ইউক্রেনীয় সেনা সদস্যকে হত্যার দাবি জানিয়েছে রাশিয়া। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ দাবি জানানো হয়েছে। তবে বিষয়টিকে সম্পূর্ণভাবে মস্কোর প্রোপাগান্ডা বলে উড়িয়ে দিয়েছে ইউক্রেন কর্তৃপক্ষ। বলা হচ্ছে, কোনো প্রমাণ ছাড়াই এমন দাবি জানাচ্ছে মস্কো। খবর বিবিসি ও এনডিটিভির।

রাশিয়ার দাবি, রোববার (৮ জানুয়ারি) ক্রামাতোরস্কের দুটি অস্থায়ী সামরিক ব্যারাকে রকেট হামলা চালিয়েছে রুশ বাহিনী। এতে অন্তত ৬০০ জন ইউক্রেনীয় সেনাবাহিনী নিহত হয়েছেন।

এদিকে, হামলার কথা স্বীকার করলেও ক্রামাতোরস্ক শহরের মেয়রের দাবি, এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। ফেসবুকে তিনি জানান, শহরের একাধিক ভবনে হামলা চালিয়ে রাশিয়া। তবে সেখানে কেউই ছিল না। এ নিয়ে ইউক্রেন সেনাবাহিনীর মুখপাত্র সের্হি চেরেভাতি বিবিসিকে জানান, এটি রাশিয়ার প্রোপাগান্ডা ছাড়া আর কিছুই নয়।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে এই হামলাকে বলা হচ্ছে একটি ‘প্রতিশোধমূলক অভিযান’। মূলত, চলতি বছরের শুরুর দিকে দোনেৎস্কে রুশ বাহিনীর দখলকৃত মাকিভকায় একটি ব্যারাকে ইউক্রেনের ভয়াবহ হামলায় প্রাণ হারান অন্তত ৮৯ জন রুশ সেনা সদস্য। এরই প্রতিশোধ নিতে ইউক্রেনের দুটি অস্থায়ী ব্যারাকে হামলা চালানো হয়েছে।

রাশিয়া বলছে, ওই দুটি ব্যারাকের একটিতে ৭০০ জন ইউক্রেনীয় সেনা এবং অন্যটিতে ৬০০ জন সেনা সদস্য ছিলেন। অবশ্য হামলার কোনো প্রমাণ নেই বলে পাল্টা দাবি করছে ইউক্রেন। তবে রাশিয়ার দাবি যদি সত্য হয়, সেক্ষেত্রে এটিই হবে যুদ্ধ শুরুর পর সবচেয়ে বড় প্রাণঘাতি হামলা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply