বলসোনারো সমর্থকদের তাণ্ডব: ধ্বংসস্তূপে পরিণত ব্রাজিলের প্রেসিডেন্ট ভবন ও সুপ্রিমকোর্ট

|

ব্রাজিলে জেইর বলসোনারোর সমর্থকদের দলবদ্ধ নাশকতায় প্রেসিডেন্টের বাসভবন, পার্লামেন্ট এবং সুপ্রিমকোর্টের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। কম্পিউটার, বহু মূল্যবান শিল্পকর্ম, আসবাবপত্রসহ অনেক গুরুত্বপূর্ণ জিনিসপত্র তছনছ করে দিয়েছে দাঙ্গাকারীরা। এ ঘটনাকে গণতন্ত্রের ওপর হামলা আখ্যা দিয়ে ক্ষোভ জানাচ্ছে দেশটির সাধারণ মানুষ। এখন পর্যন্ত নাশকতায় জড়িত দেড় হাজারের বেশি বলসোনারো সমর্থককে গ্রেফতার করেছে পুলিশ। খবর ডয়েটে ভেলের।

ক্ষতিগ্রস্ত সম্পদের মধ্যে রয়েছে প্রেসিডেন্টের বাসভবনে সংরক্ষিত ব্রাজিলের বিখ্যাত শিল্পী ডি ক্যাভালকান্তির ছয় দশক আগের একটি শিল্পকর্ম। নাশকতার হাত থেকে রক্ষা পায়নি গুরুত্বপূর্ণ আরও অনেক ছবি, ভাস্কর্য, আসবাব এবং ইলেকট্রনিক যন্ত্রাংশও। ক্ষ্যাপাটে সমর্থকদের তাণ্ডবে প্রেসিডেন্টের বাসভবনের অন্দরমহল পরিণত হয়েছে ধ্বংসস্তূপে। একই চিত্র পার্লামেন্ট ভবন ও সুপ্রিম কোর্টেরও।

হামলার সময়কার বেশকিছু ভিডিও চিত্রে দেখা যায়, প্রেসিডেন্টের বাসভবনের বসার কক্ষে আয়েশ করে বসে সেলফি তুলছেন অনেকে। অনেকেই ভাঙচুর চালিয়েছেন গোটা ভবনজুড়ে। আশির দশকে দেশটিতে গণতন্ত্র প্রতিষ্ঠার পর এটি সবচেয়ে ন্যাকারজনক ঘটনা বলে মনে করছে সাধারণ মানুষ।

প্রসঙ্গত, গত রোববার (৮ জানুয়ারি) পার্লামেন্ট, প্রেসিডেন্টের বাসভবন এবং সুপ্রিম কোর্টের মতো স্পর্শকাতর স্থাপনায় দলবেধে নাশকতা চালায় জেইর বলসোনারোর কট্টর সমর্থকরা। জড়িতদের কঠোর শাস্তির আওতায় আনার ঘোষণা দিয়েছেন সদ্য দায়িত্বপ্রাপ্ত প্রেসিডেন্ট লুলা ডি সিলভা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply