আন্দোলনকারীদের মৃত্যুদণ্ডের প্রতিবাদে কারাগার ঘেরাও করে বিক্ষোভ ইরানে

|

হিজাব বিরোধী একাধিক আন্দোলনকারীর মৃত্যুদণ্ড কার্যকর করেছে ইরান। সম্প্রতি দুই তরুণের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। আর এরই প্রতিবাদে দেশটির কারাজ শহরের কারাগারের সামনে বিক্ষোভে ফেটে পড়েন সাধারণ জনগণ। আগামী সোমবার আরও দুই বিক্ষোভকারীর ফাঁসি হতে পারে বলেও খবর ছড়িয়ে পড়েছে শহরজুড়ে। খবর আল জাজিরার।

শোনা যাচ্ছে, আগামী সোমবার মোহাম্মদ ঘোবাদলু ও মোহাম্মদ বরৌঘানি নামের দুই তরুণের মৃত্যুদণ্ড কার্যকর করা হবে। এরই মধ্যে তাদের আলাদা সেলে নেয়া হয়েছে বলেও শোনা যাচ্ছে। আর এমন খবর সামনে আসতেই কারাগারের সামনে জড়ো হয় বিক্ষোভকারীরা। রাতভর প্রতিবাদ-শ্লোগান দিয়ে সরকারের এমন কর্মকাণ্ডের প্রতিবাদ জানান তারা। বদলা নেয়ার হুঁশিয়ারিও দেন বিক্ষোভকারীরা।

চলমান আন্দোলনে জড়িত চার জনের মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে ইরানে। নিরাপত্তা বাহিনীর এক সদস্যকে হত্যার অভিযোগে শনিবার ফাঁসি হয় মোহাম্মদ কারিমি ও মোহাম্মদ হোসেইনির।

গত সেপ্টেম্বরে হিজাব ইস্যুতে পুলিশি হেফাজতে মাহশা আমিনির মৃত্যুর পর তীব্র বিক্ষোভ-সহিংসতা ছড়ায় ইরানে। মৃত্যু হয় ৫ শতাধিক আন্দোলনকারীর। ১৯ হাজারের বেশি আটকদের মধ্যে অন্তত ১১১ জন রয়েছেন মৃত্যুদণ্ডের ঝুঁকিতে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply