গোল্ডেন গ্লোব জিতে ইতিহাস গড়লো ‘আরআরআর’

|

ছবি: সংগৃহীত

ভারতের জন্য এসেছে উদযাপনের উপলক্ষ। রূপালি জগতের বিখ্যাত পুরস্কার গোল্ডেন গ্লোব জয় করলো ভারতীয় চলচ্চিত্র ‘আরআরআর’। দক্ষিণী নির্মাতা এসএস রাজামৌলির হাত ধরে শুধু ভারত নয়, এশিয়ায় প্রথমবার এলো এ সম্মাননা। ‘নাটু নাটু’ গানের কল্যাণে ‘বেস্ট অরিজিনাল সং’ ক্যাটাগরিতে মর্যাদাপূর্ণ এই পুরস্কার জিতে নেয় সিনেমাটি। ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদিমের জেলেনস্কির বাসভবনের সামনে ২০২১ সালে চিত্রায়ণ হয় এই গানটির।

ব্রিটিশ শাসনামলে স্বাধীনতার দাবিতে ভারতের আন্দোলন এই বিগ বাজেটের সিনেমার প্রেক্ষাপট। মূল দুই চরিত্রে অভিনয় করেছেন জুনিয়র এনটিআর এবং রাম চরণ। ক্যালিফোর্নিয়ায় অনুষ্ঠিত গোল্ডেন গ্লোব পুরস্কারের আসরে পরিচালকের সাথে উপস্থিত ছিলেন তারা। এছাড়া, গানের সুরকার এম এম কিরাভানি এবং দুই শিল্পীও উপস্থিত ছিলেন ঐ আসরে। সাড়ে ৪০০ কোটি রুপির বাজেটের সিনেমাটি গেলো বছর ১২শ’ কোটি রুপির বেশি আয় করেছে। অস্কারের কয়েকটি বিভাগে নাম জমা দিয়েছে ‘আরআরআর’।

বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে মনোনয়ন পেলেও ‘আর্জেন্টিনা, ১৯৮৫’ সিনেমার কাছে সেটি হাতছাড়া হয় ‘আরআরআর’র। তবে, টেইলর সুইফট, রিহান্নাদের মতো হেভিওয়েটদের পেছনে ফেলে ‘নাটু নাটু’র জয় উদযাপন করছে পুরো ভারত।

দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পুরো ‘আরআরআর’ টিমকে অভিনন্দন জানিয়ে বলেছেন, মর্যাদাপূর্ণ এই পুরস্কারপ্রাপ্তিতে প্রতিটি ভারতীয় গর্ববোধ করছে। অস্কার জয়ী সঙ্গীত পরিচালক এ আর রাহমান এই অর্জনকে ‘প্যারাডাইম শিফট’ বা, দৃষ্টান্ত স্থাপনকারী পরিবর্তন হিসেবে অভিহিত করেছেন। আর বলিউড বাদশাহ শাহরুখ খানের টুইট, ভারতবাসী, ঘুম থেকে উঠুন। আর, নাচতে থাকুন নাটু নাটুর তালে।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply