বরফ উৎসব আয়োজন রাশিয়ার

|

তীব্র ঠান্ডায় বিপর্যন্ত রাশিয়ার জনজীবন। অনেক অঞ্চলে ঘর থেকে বের হওয়াই দায়। জনজীবনের এই অচলাবস্থা কাটাতে আয়োজন করা হয়েছে বরফ উৎসব। পাঁচ দিনের এ প্রতিযোগিতায় অংশ নিয়েছে রাশিয়া ও বেলারুশের ১৬ জন ভাস্কর। বরফ দিয়ে নজরকাড়া সব ভাস্কর্য বানিয়েছেন শিল্পীরা। খবর রয়টার্সের।

ইউরাল পর্বতের কোল ঘেঁষা শহর পার্ম। এই শহরে আয়োজন করা হয়েছে নান্দনিক বরফ ভাস্কর্য প্রতিযোগিতা। মাইনাস ৩০ ডিগ্রি সেলসিয়াসের নিচের তাপমাত্রাকে উপেক্ষা করেই একের পর এক চোখ জুড়ানো ভাস্কর্য বানিয়েছেন ভাস্কররা।

এই ভাস্কর্য প্রতিযোগিতার কিউরেটর স্ভেতলানা কল্কানোভা বলেন, আমাদের এ প্রতিযোগিতায় আটটি দলে মোট ১৬ জন অংশ নিয়েছেন। তারা সবাই বেশ অভিজ্ঞ। তারা পেশাদার এবং যেকোনো পরিস্থিত মোকাবেলায় সক্ষম। তাই এই অঞ্চলের মাইনাস ৩০ ডিগ্রি তাপমাত্রাও তাদের জন্য কিছুই নয়।

২০০৭ সাল থেকে প্রতিবছর বার্ষিক এ ভাস্কর্য প্রতিযোগিতা আয়োজন করা হয়। প্রতিযোগীরাও বেশ উপভোগ করেন ব্যতিক্রমী এ আয়োজন।

রুশ ভাস্কর আন্দ্রে কোকোরিন বললেন, আমরা পানির ওপর একটা নির্দিষ্ট তাপমাত্রার বরফ রাখি। পরে বরফগুলো ফাটতে শুরু করে। তাপমাত্রার উল্লেখযোগ্য পার্থক্যের কারণেই এমনটা ঘটে। পানির তাপমাত্রা সর্বদাই ৪ ডিগ্রি সেলসিয়াস। অন্যদিকে, বাইরের তাপমাত্রা থাকে মাইনাস ৩০ থেকে ৪০ ডিগ্রি। তবে, বরফ দিয়ে কাজ করা বেশ কঠিন।

এবারই সবচেয়ে বেশি ঠান্ডা আবহাওয়ায় হয়েছে এই প্রতিযোগিতা। আয়োজন চলাকালীন কোনো কোনো দিন তাপমাত্রা নেমেছে মাইনাস ৩৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply