জাতীয় গ্রিডে যুক্ত হবার পথে দেশের সর্ববৃহৎ বেসরকারি কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র

|

ফাইল ছবি

জাতীয় গ্রিডে যুক্ত হবার পথে বেসরকারি খাতে দেশের সবচেয়ে বড় কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র ‘এসএস পাওয়ার প্ল্যান্ট’ তিন মাস কমিশনিং শেষে প্রথম ইউনিটের বাণিজ্যিক উৎপাদন শুরু হবে আগামী এপ্রিলে। চট্টগ্রামে বাঁশখালীর সাগর উপকূলে এই বিদ্যুৎ কেন্দ্রের ৯৭ ভাগ কাজ শেষ। দ্বিতীয় ইউনিট চালুর পর এ বিদ্যুৎ কেন্দ্র থেকে মিলবে ১৩২০ মেগাওয়াট বিদ্যুৎ।

এবার জাতীয় গ্রিডের ৪০০ কেভি সঞ্চালন লাইনের সাথে যুক্ত হলো বাঁশখালীর এসএস পাওয়ার প্ল্যান্ট। ৩ মাসের কমিশনিং শেষে এপ্রিলে শুরু হবে ১টি ইউনিটের বাণিজ্যিক উৎপাদন। সেখান থেকে মিলবে ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ। সরকার গঠিত ব্যাকফিড কমিটির ৯ জন সদস্য বিদ্যুৎ কেন্দ্রটির চূড়ান্ত প্রস্ততি কার্যক্রম পরিদর্শন শেষে জাতীয় গ্রিডের সঙ্গে সংযুক্ত করেন।

এ প্রসঙ্গে ব্যাকফিড কমিটির সদস্য এম মুজিবুর রহমান বলেন, বাঁশখালিতে যারা অথরাইজড গ্রাহক তারা খুব দ্রুতই এখান থেকে বিদ্যুৎ পাবেন, যাতে দ্রুত বিদ্যুৎ এই পাওয়ার প্ল্যান্ট থেকে ন্যাশনাল গ্রিডে যেতে পারে। আমরা আশা করছি যে খুব দ্রুতই এটি সম্ভব হবে।

সবকিছু ঠিক থাকলে পরের দুই মাসে প্ল্যান্টটি থেকে আরও ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ যুক্ত হবে জাতীয় গ্রিডে৷ দেশের সবচেয়ে বড় কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প হলেও সুপার ক্রিটিক্যাল প্রযুক্তির কারণে পরিবেশ দূষণ হবে না এবং কম কয়লা পুড়িয়ে বেশি বিদ্যুৎ উৎপাদন হবে বলে দাবি কর্তৃপক্ষের।

এস এস পাওয়ার প্ল্যান্টের প্রকল্প পরিচালক দীপংকর মজুমদার এ প্রসঙ্গে বলেন, যদিও পিপিএ অনুযায়ী আমরা হাই সালফারের দিকে যেতে পারি। কিন্তু, আমরা লো সালফার কোল আনছি। তা সত্বেও আমরা এফজিডি সিস্টেম আরম্ভ করবো।

এস এস পাওয়ার প্ল্যান্টের সিএফও এবাদত হোসেন ভূঁইয়া জানালেন, সবচেয়ে কম খরচে সরকার এখান থেকে বিদ্যুৎ নিতে পারবে। আমাদের যে দৈনিক বা মাসিক চাহিদা আছে সে অনুযায়ী আমরা যদি ১৩২০ মেগাওয়াট বিদ্যুৎ দিতে পারি তাহলে সরকারের খরচ অটোমেটিক্যালি কমে যাবে। আর যেহেতু এটি কয়লা নির্ভর, এখন কয়লাও অ্যাভেইলেবল আছে।

প্রসঙ্গত, বঙ্গোপসাগরের তীরে বাঁশখালীর গণ্ডামারায় ৬০৬ একর জমিতে গড়ে উঠেছে এস আলম গ্রুপ ও চীনের সেপকো থ্রির যৌথ মালিকানাধীন এসএস পাওয়ার প্ল্যান্ট, দুই ইউনিট মিলিয়ে যার উৎপাদনক্ষমতা ১৩২০ মেগাওয়াট। এরই মধ্যে প্রকল্পের ৯৭ ভাগ কাজ শেষ হয়েছে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply