পৌষ সংক্রান্তিতে সিলেটে জমে উঠেছে মাছের মেলা

|

সিলেট ব্যুরো:

পৌষ সংক্রান্তি উপলক্ষে সিলেটে চলছে মাছের মেলা। হাওর, বিল ও সামুদ্রিক মাছে ভরে উঠেছে নগরীর লাল বাজার। মাছ দেখতে ও কিনতে মেলায় ভিড় করছেন সাধারণ মানুষ। রুই, কাতল, বোয়ালের মতো মিঠা পানির মাছের পাশাপাশি নোনা পানির সুস্বাদু মাছ কোরালও আছে মেলায়।

২০১৭ সাল থেকে প্রতিবছরই লালবাজারে পৌষসংক্রান্তি উপলক্ষে মাছ মেলার আয়োজন করা হচ্ছে। তিনদিনব্যাপী মেলা শেষ হবে রোববার (১৫ জানুয়ারি)। নগরীর লাল বাজারে এবার ৭১টি দোকানে বিক্রি ও প্রদর্শিত হচ্ছে মাছগুলো। ৫০০ টাকা থেকে সর্বোচ্চ ৩০ হাজার টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে একেকটি মাছ।

আয়োজকরা বলছেন, নতুন প্রজন্মকে মাছের সাথে পরিচয় করিয়ে দিতেই তাদের এ আয়োজন। লাল বাজার মৎস্য ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক গোলজার আহমদ জগলু বলেন, বর্তমানে পুুকুর, বিল হাওর সব বিলুপ্তির পথে। ফলে নতুন প্রজন্মের ছেলে-মেয়েরা সব মাছ চেনে না। মাছের নানা প্রজাতির সাথে তাদের পরিচয় করিয়ে দেয়ার জন্যই এই উদ্যোগ।

নতুন নতুন মাছের সাথে পরিচিত হতে পেরে খুশি এলাকাবাসীরাও। দেশি-বিদেশি নানা জাতের মাছ দেখে উচ্ছ্বসিত তারা। অনেকে আবার কিনেও নিচ্ছেন মাছ। ক্রেতা-বিক্রেতার হাঁকডাকে জমে উঠেছে এই মাছের মেলা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply