আজ সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায়

|

পঞ্চগড় প্রতিনিধি:

দেশের সর্ব উত্তর জেলা পঞ্চগড়ে গত কয়েকদিন ধরেই তাপমাত্রা উঠানামা করছে। এ জেলার উপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ। একদিকে কনকনে শীত, অন্যদিকে ঘন কুয়াশার কারণে চরম ভোগান্তিতে পড়েছে এখানকার নিম্নয়ের মানুষরা। এরই ধারাবাহিকতায় আজ রোববারও (১৫ জানুয়ারি) সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ে।

রোববার সকাল ৯টায় পঞ্চগড়ের তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এটি সারা দেশের মধ্যে এ দিনের সর্বনিম্ন তাপমাত্রা বলে নিশ্চিত করেছেন তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের পর্যবেক্ষক রোকনুজ্জামান রোকন।

তিনি বলেন, পঞ্চগড় থেকে হিমালয় পর্বত অনেক কাছাকাছি। যার কারণে প্রতিবছর এখানে আগেভাগে শীতের আগমন ঘটে এবং দেরিতে বিদায় নেয়। গত কয়েকদিন থেকে হিমেল হওয়ার কারণে তাপমাত্রা হ্রাস পাচ্ছে এবং শীতের তীব্রতা বৃদ্ধি পাচ্ছে। এ মাসের শেষের দিকে তাপমাত্রা আরও হ্রাস পাবে এবং শীতের তীব্রতাও বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে।

সরেজমিনে দেখা যায়, সন্ধ্যা হলে এ জেলার উপর দিয়ে বয়ে যাচ্ছে উত্তর দিক থেকে বয়ে আসা হিমালয় হিম বাতাস। মধ্যরাত থেকে পড়তে শুরু করে ঘন কুয়াশা ও বৃষ্টির মতো টুপটাপ শিশির বিন্দু।

কয়েকদিনের কনকনে শীতে চরম ভোগান্তিতে পড়েছেন এখানকার খেটে খাওয়া মানুষরা। তীব্র শীতে তারা সময় মতো কাজে যেতে পারছে না। বেলা বাড়ার সাথে সাথে আকাশে সূর্যের দেখা মিললেও সূর্যের তেজ নেই বললেই চলে।

এসেজড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply