বিদেশি কর্মী নিয়োগের শর্ত শিথিল করলো মালয়েশিয়া

|

মালয়েশিয়ায় মানবসম্পদ মন্ত্রী ভি শিবকুমার।

আহমাদুল কবির, মালয়েশিয়া:

মালয়েশিয়ায় বিদেশি কর্মী নিয়োগের শর্ত শিথিল করেছে দেশটির সরকার। নতুন নিয়ম অনুয়ায়ী ‘মাই ফিউচার জব’ পোর্টালে চাকরির শূন্য পদের বিজ্ঞাপন দেয়া লাগবে না। তবে এ শিথিলতা শুধুমাত্র পাঁচটি সেক্টরের জন্য প্রযোজ্য হবে। সেক্টরগুলো হলো- উৎপাদন, নির্মাণ, বৃক্ষরোপণ, কৃষি, এবং খাদ্য ও পানীয়।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) এক বিবৃতিতে এ তথ্য জানান মালয়েশিয়ায় মানবসম্পদ মন্ত্রী ভি শিবকুমার।

তিনি বলেন, এসব সেক্টরের নিয়োগকর্তারা মন্ত্রণালয়ের ফরেন ওয়ার্কার সেন্ট্রালাইজড ম্যানেজমেন্ট সিস্টেমের (এফডব্লিউসিএমএস) মাধ্যমে বিদেশি কর্মীদের জন্য আবেদন করতে পারবেন। আবেদন পাওয়ার পর মানবসম্পদ মন্ত্রণালয় তিন কার্যদিবসের মধ্যে আবেদন প্রক্রিয়াকরণ ও অনুমোদন করবে। এক্ষেত্রে ‘মাই ফিউচার জব’ পোর্টালে চাকরির শূন্য পদের বিজ্ঞাপন আর দিতে হবে না।

তিনি আরও বলেন, চলতি বছরের ১৭ জানুয়ারির আগে এফডব্লিউই অনুমোদন এবং ইকোটার মডিউলের মাধ্যমে যারা আবেদন করেছেন; তাদের পুনরায় আবেদন জমা দেয়ার জন্য অনুরোধ করা হচ্ছে।

প্রসঙ্গত, গত সপ্তাহে মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন নাসুশন ইসমাইল বলেছেন, সরকার বিদেশি জনশক্তির মাধ্যমে বিভিন্ন সেক্টরের চাহিদা পূরণের লক্ষ্যে একটি ‘বিশেষ পরিকল্পনা’ তৈরি করবে। এর ফলে নিয়োগকর্তারা কোটা বা কর্মসংস্থানের পূর্ব শর্ত পূরণ না করেও নিজেদের চাহিদা ও সামর্থ্য অনুযায়ী ১৫টি উৎস থেকে বিদেশী কর্মী আনতে পারবেন।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply