৫৮ বছর পর বই ফেরত দিয়ে ৫৫ লাখ টাকা জরিমানা থেকে রক্ষা!

|

ব্রিটেনের একটি লাইব্রেরি থেকে ১৯৬৪ সালে একটি বই ধার নিয়েছিলেন তিনি। শেষ বয়সে এসে বইটি ফেরত দিতে গেলেন তিনি। গিয়ে দেখেন তার জরিমানা হয়েছে ৪২ হাজার ৩৪০ পাউন্ড। শনিবারের (২১ জানুয়ারি) বিনিময় হার অনুযায়ী বাংলাদেশি মুদ্রায় যা ৫৫ লাখ ৪১ হাজার ২০২ টাকা!

ব্রিটিশ সংবাদমাধ্যম মিররের প্রতিবেদন অনুযায়ী, ৭৬ বছর বয়সী ডেভিড হিকম্যান দীর্ঘ ৫৮ বছর পর সম্প্রতি বইটি লাইব্রেরিতে জমা দিতে যান।

প্রতিবেদনে বলা হয়েছে, হিকম্যান ১৯৬৪ সালে ‘দ্য ল ফর মোটোরিস্ট’ বইটি ধার নিয়েছিলেন। তখন তার বয়স ছিল মাত্র ১৭ বছর। একটি গাড়ি দুর্ঘটনায় পড়ার পর নিজেকে কিছুটা উজ্জীবিত করার আশায় বইটি পড়তে নিয়েছিলেন। শহরের মেয়র ডব্লিউজিকে গ্রিফিথের গাড়ির সঙ্গে সংঘর্ষ বাধিয়েছিলেন তিনি। স্থানীয় ডুডলি হাইস্কুলের মেয়েরা ওই সময় রাস্তা দিয়ে দল বেঁধে হেঁটে যাচ্ছিল। তাদের দিকে হাত নাড়িতে হিরোইজম দেখাতে গিয়েই মেয়রের গাড়িতে ধাক্কা দিয়ে বসেন তিনি।

ওই ঘটনার পর হিকম্যান আইনি বিষয়ে ব্যস্ত হয়ে পড়েন। এরপর আর বইটি লাইব্রেরিতে ফেরত দেয়ার কথা ভাবেননি। অনেকটা আলসেমি করেই সেটি হয়ে ওঠেনি। বইটি ড্রয়ারেই পড়েছিল। হিকম্যান পরে লন্ডনে থিতু হন। সেখানে আসার পরও বইটি দিতে অবহেলা করেন। এখন তার বয়স ৭৬ বছর। গত সপ্তাহে বইটি ফেরত দিতে নিজের শহরে ফিরে গিয়েছিলেন। লাইব্রেরিয়ানরা হিসাব কষে ডেভিডকে দেখান, প্রতিদিন ২০ পেন্স জরিমানা হিসেবে এখন তার মোট দণ্ড ৪২ হাজার ৩৪০ পাউন্ড। অবশ্য পাঠাগার কর্তৃপক্ষ হিকম্যানের জীবনের গল্প শুনে এতটাই অভিভূত যে, তার জরিমানা মওকুফ করে দিয়েছে।

এ নিয়ে হিকম্যান বলেন, আমার গাড়িটি ছিল ১৯৪৭ সালের ফোর্ড পপুলার। সেই দিনগুলোতে এমন একটি গাড়ি থাকা মানে মেয়েদের মনোযোগ আকর্ষণের ক্ষেত্রে সিরিয়ালে এক নম্বরে থাকবেন।

তিনি আরও বলেন, আমি স্কুল থেকে ফেরা মেয়েদের দিকে হাত নাড়ছিলাম। আমার গাড়িটি যে রাস্তার মাঝখানে চলে গেছে টেরই পাইনি। হঠাৎ মেয়রের গাড়ি দেখে কিংকর্তব্যবিমূঢ় হয়ে গিয়েছিলাম। পরে নিজের পক্ষে কোনো যুক্তি দাঁড় করানো যায় কিনা সেই আশায় লাইব্রেরি থেকে বইটি ধার নিয়েছিলাম।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply