শিশু জেরিনের লিভার ট্রান্সপ্ল্যান্টের খরচ জোগাতে হিমশিম খাচ্ছে পরিবার, সাহায্যের আবেদন

|

‘বিলিয়ারি অ্যাট্রেসিয়া’ নামের বিরল লিভার রোগে ভুগছে আট মাসের জেরিন। চিকিৎসার জন্য প্রয়োজন ৫০-৬০ লাখ টাকা।

সন্তানকে বাঁচাতে বাবা তার লিভারের একটা অংশ দিতে চাইলেও বাধা হয়ে দাঁড়িয়েছে টাকা। ৩০ লাখ টাকার জন্য বেঁচে থাকার লড়াইয়ে হেরে যেতে বসেছে ৮ মাস বয়সী শিশু আফিফা আবদুল্লাহ জেরিন। শিশুটিকে স্বাভাবিক জীবন ফিরিয়ে দিতে সব চেষ্টাই করছেন তার বাবা-মা। সম্মিলিত প্রয়াসে হাসিমুখে পৃথিবীতে বেঁচে থাকবে জেরিন, এটাই এখন প্রত্যাশা।

ফুটফুটে জেরিনের হাসি যে কারও মন কাড়বে। জন্মের পর থেকেই ‘বিলিয়ারি অ্যাট্রেসিয়া’ নামের বিরল লিভার রোগে আক্রান্ত এই শিশু। তিন মাস বয়সেই ধরা পড়ে এ বিরল রোগ। এরপর ভারতের চেন্নাই ও দিল্লিতে পরীক্ষা-নিরীক্ষা ও বিশেষজ্ঞ চিকিৎসকদের পরামর্শ নিয়েছেন জেরিনের বাবা-মা। সেখানকার চিকিৎসকরা জানিয়েছেন, দ্রুত লিভার প্রতিস্থাপনই জেরিনকে বাঁচানোর এখন একমাত্র উপায়। তাতে খরচ হবে ৫০-৬০ লাখ টাকা।

ঢাকা শিশু হাসপাতালের শিশু, পুষ্টি, লিভার ও পরিপাকতন্ত্র বিভাগের সহযোগী অধ্যাপক ডা. সালাহউদ্দিন মাহমুদ বলেন, আমরা বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করেছিলাম। এই রোগের চিকিৎসার জন্য সমগ্র পৃথিবীতেই লিভার ট্রান্সপ্ল্যান্ট করা হয়। এটা কোনো ওষুধের মাধ্যমে সমাধানের সুযোগ নেই। তাই, আমরা সাথে সাথেই ভারতে লিভার ট্রান্সপ্ল্যান্টের জন্য রেফার করে দিয়েছি।

ক্রমেই খারাপের দিকে যাচ্ছে জেরিনের শারীরিক অবস্থা। বাড়ছে না ওজন। হলুদ হয়ে গেছে শরীর ও চোখ।

ডা. সালাহউদ্দিন মাহমুদ আরও বলেন, ওর শারীরিক অবস্থা বেশ খারাপ। ওর পেটে পানি চলে এসেছে। জন্ডিসও আগের থেকে অনেক বেড়ে গেছে, পায়খানাটা বরাবরের মতোই। ওর জরুরি চিকিৎসা দরকার।

জেরিনের মা বলেন, আমরা প্রথমে বুঝতেই পারিনি, ও এরকম একটা রোগের সাথে যুদ্ধ করছে। দিনদিন ও নিস্তেজ হয়ে যাচ্ছে। খাওয়া-দাওয়া কমে যাচ্ছে, ঘুম কমে গেছে।

এদিকে, সবকিছু মিলে যাওয়ায় নিজেই লিভার দেবেন, ঠিক করেছেন জেরিনের বাবা। কিন্তু প্রতিস্থাপনের খরচ তার সাধ্যের বাইরে। ধার-দেনা করে ২০-২৫ লাখ টাকা জোগাড় করলেও বাকিটা নিয়ে অসহায় অবস্থায় আছেন তিনি।

জেরিনের বাবা বললেন, ট্রিটমেন্টের পর আরও ৩ মাস চেকআপে রাখতে হবে। ডাক্তার বলেছেন, সবমিলিয়ে ৫০-৬০ লাখ টাকা খরচ হয়ে যাবে। এতো টাকা আমার একার পক্ষে জোগাড় করা সম্ভব না। আমি সবার কাছে সাহায্য চাচ্ছি। যে যা পারে, যেনো আমাকে সাহায্য করে।

জেরিনের বাবা-মা সামর্থ্যবানদের কাছে সাহায্যের আবেদন জানিয়েছেন। সাহায্য পাঠানো যাবে এই ঠিকানায়:

জেরিনের বাবা: রওনক আবদুল্লাহ (Rownak Abdullah)
আইএফসি ব্যাংক লিমিটেড, দারুস সালাম ব্রাঞ্চ
একাউন্ট নাম্বার- ০১৮০৩৫০২৭৫৮১১
রাউটিং নাম্বার- ১২০২৬০৯৪৬
সুইফট কোড- IFICBDDH
বিকাশ (পারসোনাল)- ০১৫২১২১২৮০৭
নগদ (পারসোনাল)- ০১৫২১২১২৮০৭

/এসএইচ/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply