জাদেজার স্পিন জাদুতে ১৭৭ রানে গুটিয়ে গেল অস্ট্রেলিয়া

|

ছবি: সংগৃহীত

রবিন্দ্র জাদেজার স্পিন ঘূর্ণিতে কুপোকাত অস্ট্রেলিয়ার ব্যাটিং স্তম্ভ। নিজের প্রত্যাবর্তনের ম্যাচে ভারতীয় দলের হয়ে একাই নিলেন ৫ উইকেট। জাদেজার টেস্ট ক্যারিয়ারের ১১তম ৫ উইকেট নেয়ার দিনে ১৭৭ রানে অলআউট হয় অস্ট্রেলিয়া।

বোর্ডার-গাভাস্কার ট্রফির চার ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে আজ নাগপুরে মুখোমুখি হয় ভারত ও অস্ট্রেলিয়া। যেখানে টস জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় অজিরা। ব্যাটিংয়ে নেমে শুরুতে অজি শিবিরে আঘাত হেনে ভারতকে দারুণ শুরু এনে দেন মোহাম্মদ সিরাজ। ওসমান খাজাকে মাত্র ১ রানে লেগ বিফোরের ফাঁদে ফেলেন এই পেসার।

এরপর অজি ডেরায় আঘাত হানেন মোহাম্মদ শামি। এই পেসার তুলে নেন এক রান করা ডেভিড ওয়ার্নারকে। দুই রানে দুই উইকেট হারিয়ে চাপে পড়ে অজিরা। এরপর মার্নাস লাবুশেন আর স্টিভেন স্মিথ প্রতিরোধ গড়ার চেষ্টা করেন, কিন্তু অস্ট্রেলিয়ার মিডল অর্ডার একাই গুড়িয়ে দেন জাদেজা।

এই বাঁহাতি স্পিনার প্রথমে ফেরান ৪৯ রান করা লাবুশেনকে। এরপর রানের খাতা খোলার আগেই রেইনশকে লেগ বিফোরের ফাঁদে ফেলেন জাদেজা। অজি তারকা ব্যাটার স্মিথকেও পরাস্ত করেন তিনি। ৩৭ রান করা স্মিথ আউট হলে ১০৯ রানে পঞ্চম উইকেট হা্রিয়ে ব্যাকফুটে চলে যায় অজিরা। তবে, উইকেটরক্ষক ব্যাটার এলেক্স ক্যারি ও পিটার হ্যান্ডসকম্ব কিছুটা সামাল দেন।

তাদের ৫৩ রানের জুটিতে দেড় শ’ অতিক্রম করে অজিরা। এরপর অশ্বিনের স্পিন সামলে উঠতে পারেনি ক্যারি ও হ্যান্ডসকম্ব। দলীয় ১৬২ রানে ক্যারিকে বোল্ড করে সাজঘরে ফেরান অশ্বিন। ক্যারিকে ফেরানোর সঙ্গেই অনন্য নজির গড়ে ফেলেন অশ্বিন। ৮৯তম টেস্টে ৪৫০ উইকেট নিলেন এই স্পিনার। এরপর আর কোনো প্রতিরোধ গড়তে পারেনি অজিরা। প্যাট কামিন্স ৬ রানে অশ্বিনের বলে আউট হয়ে বিদায় নেন।

এদিকে, টড মুরফি ও হ্যান্ডসকম্বকে ফিরিয়ে নিজের টেস্ট ক্যারিয়ারে ১১তম বারের মতো ৫ উইকেট নেয়ার গৌরবঅর্জন করেন জাদেজা। বোলান্ডকে অশ্বিন আউট করলে ১৭৭ রানে অলআউট হয়ে যায় অজিরা।

ভারতের হয়ে সর্বোচ্চ ৫টি উইকেট নেন জাদেজা। অশ্বিন নেন ৩টি উইকেট। এছাড়া শামি, সিরাজ নেন ১টি করে উইকেট। এই ম্যাচে ভারতের হয়ে টেস্ট অভিষেক হলো সুরিয়া কুমার জাদভ ও উইকেটরক্ষক শ্রিকর ভারতের।

আরআইএম/ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply