জেলেনস্কির আকস্মিক ইউরোপ সফর, অস্ত্র ইস্যুতে আসতে পারে বড় পরিবর্তন

|

ইউক্রেনকে অস্ত্র সরবরাহ ইস্যুতে বড় পরিবর্তন আসতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি। সম্প্রতি ইউরোপ সফরে গিয়ে এমন আভাস দেন তিনি। রুশ আগ্রাসনের বিরুদ্ধে প্রতিরোধ গড়ার লক্ষ্যে অত্যাধুনিক যুদ্ধ বিমান সরবরাহ করতে ইউরোপীয় নেতাদের প্রতি আহ্বান জানান জেলেনস্কি। এই আহ্বানে সাড়া দিয়ে কিয়েভকে সহায়তা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে ফ্রান্স ও জার্মানি। খবর সিএনএন এর।

মূলত, কোনো পূর্ব ঘোষণা ছাড়াই আকস্মিক ইউরোপ সফরে গিয়েছেন জেলেনস্কি। শুরুতেই যুক্তরাজ্যে যান তিনি। ব্রিটিশ প্রধানমন্ত্রী এবং রাজা তৃতীয় চার্লসের সাথে বৈঠকের পর দেশটির পার্লামেন্টে ভাষণ দেন ইউক্রেনের প্রেসিডেন্ট। সেখানে কিয়েভকে যুদ্ধবিমান সরবরাহের আহ্বান জানান।

জেলেনস্কি বলেন, পশ্চিম এবং ইউরোপীয় মিত্ররা যেভাবে শুরু থেকে আমাদের সহায়তা করে আসছে, তাদের প্রতি পুরো ইউক্রেনীয় জাতি কৃতজ্ঞ। তবে সময়ের সাথে সাথেই পাল্টে যাচ্ছে যুদ্ধ পরিস্থিতি। এই মুহূর্তে আমাদের সবেচেয়ে বেশি যেটা প্রয়োজন তা হলো যুদ্ধবিমান। অত্যাধুনিক ফাইটার জেট পেলেই পাল্টে যাবে যুদ্ধক্ষেত্রের চিত্র।

যুক্তরাজ্যের পর ফ্রান্সে যান জেলেনস্কি। দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরনের পাশাপাশি বৈঠক করেন সফররত জার্মান চ্যান্সেলর ওলাফ শোলৎজের সাথে। সেখানে তিনি জানান, অত্যাধুনিক যুদ্ধবিমানই হতে পারে ইউক্রেনীয়দের মুক্তির চাবিকাঠি। এরআগে জার্মান-ফ্রান্সসহ অন্যান্য ইউরোপীয় মিত্ররা কিয়েভের যুদ্ধবিমানের আবেদন প্রত্যাখান করলেও ব্যতিক্রম চিত্র দেখা গেল চলতি সফরে। এবার আবেদন ফিরিয়ে দেয়া না দেয়া নিয়ে কোনো মন্তব্য আসেনি ইউরোপীয় নেতাদের তরফ থেকে। বরং রাশিয়াকে ঠেকাতে কিয়েভকে সব ধররের সাহায্যের বিষয়ে জোর দেয়া হয়েছে।

এ প্রসঙ্গে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন বলেন, বিজয়ের খুব কাছাকাছি চলে এসেছে ইউক্রেন। যেকোনো মুহূর্তে পরাজিত হবে রুশ বাহিনী। আমরা বুঝতে পারছি কৌশলগতভাবে আরও সহায়তার প্রয়োজন কিয়েভের। যেহেতু ইউক্রেনকে আমরা ইউরোপেরই অংশ মনে করি, তাই সব ধরনের সহায়তাই করা হবে।

এ নিয়ে কথা বলেছেন জার্মানির চ্যান্সেলর শোলৎজও। তিনি বলেন, এই সংকটের শুরু থেকেই আমরা সাহায্য করে আসছি কিয়েভকে। সময়ের সাথে সাথে সহায়তার ধরণও পরিবর্তিত হবে, এটাই সত্য। রাশিয়াকে ঠেকাতে অস্ত্রসহ সব ধরনের সহায়তা অব্যাহত থাকবে আমাদের।

এরআগে ইউক্রেনকে আরও দেড় শতাধিক লেপার্ড ওয়ান ট্যাংক সরবরাহের ঘোষণা দেয় জার্মানি, নেদারল্যান্ডস ও ডেনমার্ক। কিয়েভ সফরে গিয়ে এ ঘোষণা দেন জার্মান প্রতিরক্ষামন্ত্রী।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply