২২ গজে রাজকীয় প্রত্যাবর্তন জাদেজার

|

ছবি: সংগৃহীত

চোটের কারণে ৫ মাস ছিলেন দলের বাইরে। বোর্ডার-গাভাস্কার ট্রফি টেস্ট সিরিজে রবীন্দ্র জাদেজা ফিরলেন তার চিরচেনা রূপে। একা হাতেই গুড়িয়ে দিলেন অস্ট্রেলিয়ার ব্যাটিং স্তম্ভ। ৫ উইকেটের মাইলফলক দিয়েই ২২ গজে রাজকীয় প্রত্যাবর্তন ঘটান জাদেজা।

টেস্ট ক্যারিয়ারের ১১তম বারের মতো পেলেন ৫ উইকেট। স্মিথকে দিয়ে শুরু, শেষটা করেন টড মুরফিকে দিয়ে। এর মাঝে সাজঘরে ফেরান টেস্ট ব্যাটিং র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা লাবুশেন ও রেইনশ এবং হ্যান্ডসকম্বকে। অস্ট্রেলিয়ার মিডল অর্ডার একাই গুড়িয়ে দেন জাদেজা। এতে অজিদের প্রথম ইনিংস গুটিয়ে যায় মাত্র ১৭৭ রানে।

ছবি: সংগৃহীত

কার্যকর ব্যাটিং-বোলিং-ফিল্ডিং, সব মিলিয়ে ভারতীয় ক্রিকেটের এক অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছেন জাদেজা। তার অনুপস্থিতি ভারত যে কতটা অনুভব করছিল সেটা বলার উপেক্ষা রাখে না। গত বছরের এশিয়া কাপে ইনজুরির কবলে পড়েন জাদেজা। তখন থেকে টিম ইন্ডিয়ার ছন্দপতনও চোখে পড়ার মতো। যে জাদেজার হাত ধরে এশিয়া কাপের গ্রুপ পর্ব ম্যাচে পাকিস্তানকে বধ করেছিলো টিম ইন্ডিয়া। সেখানে তার অনুপস্থিতিতে পরবর্তী রাউন্ডে তাদের কাছেই হারতে হয়েছিলো রোহিত বাহিনীকে। টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে লজ্জাজনক ১০ উইকেটের হার।

শুধু ব্যাটিং-বোলিংই নয় জাদেজা বর্তমান ক্রিকেট বিশ্বের অন্যতম সেরা ফিল্ডারও বটে। টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের ফিল্ডিংয়েরও ছিল যাচ্ছেতাই অবস্থা। সবকিছু মিলিয়ে জাদেজার অভাব যেন বড় হয়েই দেখা দিয়েছিল। আধুনিক ইমপেক্ট ক্রিকেটে তার মতো একজন অলরাউন্ডার যে গোটা টিমের পারফরমেন্সকেই উজ্জীবিত করে, না থেকেই সেই আভাসই যেন দিলেন জাদেজা। ইনজুরি থেকে ফিরে তো চোখে আঙ্গুল দিয়েই প্রমাণ দিলেন।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply