তুরস্ক-সিরিয়া ভূমিকম্প: মৃতের সংখ্যা ছাড়ালো ১৯ হাজার

|

প্রতি মুহূর্তে বাড়ছে মৃতের সংখ্যা। সিরিয়া ও তুরস্কের বিধ্বংসী ভূমিকম্পে এখন পর্যন্ত ১৯ হাজার ৩০০’রও বেশি মানুষের মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে। শুধু তুরস্কেই মারা গেছেন ১৬ হাজারেরও বেশি মানুষ। সিরিয়ায় এখন পর্যন্ত ৩ হাজারের বেশি মরদেহ উদ্ধার করা হয়েছে বলে জানা গেছে। খবর বিবিসির।

ধ্বংসস্তূপের ভেতরে যারা এখনও বেঁচে আছে, প্রচণ্ড ঠান্ডা, পানি ও খাবার ছাড়া তারা বেশিক্ষণ টিতে থাকতে পারবে না বলে আশঙ্কা করা হচ্ছে। ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

এরই মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ছয়টি সাহায্যকারী দল তুরস্কের সীমানা পেরিয়ে সিরিয়ায় প্রবেশ করেছে। ঘটনার চতুর্থ দিনে এটিই সিরিয়ায় পৌঁছানো প্রথম আন্তর্জাতিক সহায়তা। ভূমিকম্পে বিধ্বস্ত হওয়া সিরিয়ার ওই অঞ্চলটি মূলত বিদ্রোহী গোষ্ঠীর নিয়ন্ত্রিত এলাকা। ফলে সেখানে সহায়তা পাঠানো প্রথম থেকেই চ্যালেঞ্জের বিষয় ছিল। তবে অবশেষে অঞ্চলটিতে প্রবেশ করতে পেরেছে জাতিসংঘের সহায়তা দল।

ভূমিকম্পের ৩ দিন পার হয়ে গেলেও অনেক স্থানে এখনও পৌঁছায়নি কোনো সহায়তা। বৈরি আবহাওয়া এবং ভূমিকম্পের কারণে যোগাযোগ ব্যবস্থাও বিধ্বস্ত। ফলে সহায়তা নিয়ে অনেক স্থানে এখনও পৌঁছায়নি কোনো উদ্ধারকারী দল। স্থানীয়রাই খোঁড়াখুঁড়ি করে কোনো রকমে চালিয়ে নিচ্ছেন উদ্ধারকাজ। তবে অকল্পনীয় এ বিপর্যয় মোকাবেলায় তা যথেষ্ট নয় মোটেই।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply