সিরিয়ার ধ্বংসস্তূপে জন্ম নেয়া সেই শিশুকে দত্তক নিতে হাজারো আবেদন

|

সিরিয়ার ধ্বংসস্তূপের নিচে আটকা পড়া অবস্থায় এক শিশু জন্ম দিয়ে মারা যান মা। শিশুটিকে উদ্ধারের সময় তার মায়ের পাশেই পড়ে ছিল বাবার মরদেহ। ভূমিকম্পে এমন হৃদয়বিদারক ঘটনা আলোড়ন তুলেছে বিশ্বজুড়ে। এবার আয়া নামের ওই শিশুটির পাশে দাঁড়াতে সহায়তার হাত বাড়িয়েছেন বিশ্বের হাজারো মানুষ। খবর বিবিসির।

সিরিয়ার কর্তৃপক্ষ জানিয়েছে, বাচ্চাটিকে দত্তক নেয়ার আগ্রহ প্রকাশ করছেন বিভিন্ন দেশের কয়েক হাজার মানুষ। সোশ্যাল মিডিয়ায় যোগাযোগ করছেন তারা। শিশুটির শারীরিক অবস্থার খোঁজখবরও নিচ্ছেন।

ভয়াবহ ভূমিকম্পে জিনদেরিস শহরে বাবা-মা ও চার ভাইবোনকে হারায় নবজাতকটি। বর্তমানে সে আফরিন শহরের একটি হাসপাতালে চিকিৎসাধীন। ঠান্ডা, শ্বাসকষ্টসহ নানা শারীরিক জটিলতা ছিল তার। তবে বর্তমানে শিশুটির অবস্থা স্থিতিশীল বলে জানিয়েছেন চিকিৎসকরা।

ভূমিকম্পে সিরিয়া ও তুরস্কে এখন পর্যন্ত নিহতের সংখ্যা ছাড়িয়েছে ২১ হাজার। এর মধ্যে সিরিয়ায় অন্তত সাড়ে তিন হাজার মানুষের মৃত্যু হয়েছে। তবে ভূমিকম্পের ধাক্কা কাটিয়ে ওঠার আগেই ফের আরেক প্রাকৃতিক বিপর্যয়ের মুখে পড়েছে সিরিয়া। বন্যায় ভেসে গেছে দেশটির বিভিন্ন অঞ্চল।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) স্বেচ্ছাসেবী সংগঠন হোয়াইট হেলমেটস প্রকাশ করে একটি ভিডিও। তাদের বক্তব্য অনুসারে, সীমান্তবর্তী শহর আল-তৌল ভেসে যাচ্ছে বন্যার পানিতে। ভূমিকম্পের পরদিন থেকেই হচ্ছে ভারি বৃষ্টিপাত। সাথে তীব্র ঠান্ডা আর তুষারপাত।

কম্পনের কারণে ফাটল ধরেছিল শহর রক্ষাকারী বাধে। টানা বর্ষণে ভেঙে পড়েছে বাকিটা। যার ফলে, নিচু এলাকার শহরটিতে দেখা দিয়েছে বন্যা। বিদ্রোহী অধ্যুষিত এলাকা হওয়ায় মিলছে না কোনো আন্তর্জাতিক সহায়তাও।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply