‘আরও অর্থ চাই’, বিধ্বস্ত সিরিয়া-তুরস্কের সহায়তায় জাতিসংঘের আহ্বান

|

ভূমিকম্পে বিধ্বস্ত সিরিয়া ও তুরস্ক। এখন পর্যন্ত ২১ হাজারেরও বেশি মানুষের মৃত্যু নিশ্চিত করা হয়েছে। ফলে বিধ্বস্ত দেশ দুটিকে সাহায্য করতে আন্তর্জাতিক মহলকে আরও বেশি অর্থ সহায়তা করার আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তেনিও গুতেরেস। খবর আল জাজিরার।

এরই মধ্যে দেশদুটির সহায়তায় বিশেষ তহবিল ঘোষণা করেছে ফ্রান্স। ১৩ মিলিয়ন ডলার দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ফ্রাঙ্কোইস দেলমাস। এছাড়া ১.৭৮ বিলিয়ন ডলার দেয়ার কথা ঘোষণা করেছে বিশ্বব্যাংকও। অনেক দেশ এরই মধ্যে ওষুধ, ত্রাণ ও উদ্ধারকারী দলসহ সহায়তা পাঠিয়েছে ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলোতে।‌ তবে ভয়াবহ বিপর্যয়ের শিকার দেশ দুটির জন্য আরও সহায়তা দরকার বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) জাতিসংঘ মহাসচিব বলেন, এখন পর্যন্ত জাতিসংঘ নিজস্ব তহবিল থেকে ২৫ মিলিয়ন ডলার সহায়তা পাঠিয়েছে তুরস্ক ও সিরিয়ায়। আরও সহায়তা যাচ্ছে। তবে এ বিধ্বস্ত দেশগুলোর আরও অনেক সহায়তা প্রয়োজন। এ লক্ষ্যে আগামী সপ্তাহে ফান্ড সংগ্রহের জন্য আন্তর্জাতিক পর্যায়ে একটি ডোনার কনফারেন্সের আয়োজন করা হয়েছে।

প্রসঙ্গত, গত ৬ ফেব্রুয়ারি ভয়াবহ ভূমিকম্পে সিরিয়া ও তুরস্কের কয়েক হাজার ভবন ধসে পড়ে। ৭.৮ মাত্রার এ ভূমিকম্পে এখন পর্যন্ত নিহতের সংখ্যা ২২ হাজার ছাড়িয়েছে। শুধু তুরস্কেই মারা গেছেন ১৮ হাজারের বেশি মানুষ, সিরিয়ায় নিহত হয়েছে ৩ হাজারের বেশি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply