ঝিনাইদহে অরক্ষিত রেলগেট একাই সামলাচ্ছেন সুমি

|

পতাকা হাতে রেলগেটে সুমি।

ঝিনাইদহ প্রতিনিধি:

নেই নিরাপত্তা বার, নেই বিশ্রাম কক্ষ। ঝিনাইদহের কোটচাঁদপুরের সাফদারপুরে এমনই এক অরক্ষিত রেলগেটে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত অতন্দ্র প্রহরীর দায়িত্ব পালন করছেন ফাতেমা খাতুন সুমি নামের এক নারী গেটকিপার।

সাফদারপুর রেলগেটের দু’পাশে গতিরোধক যেমন নেই; তেমনি নেই নিরাপত্তা বার। সড়কটি পরে নির্মিত হওয়ায় রয়েছে স্টেশনের তালিকার বাইরে। তাই গেটটিতে নেই কোনো আনুসাঙ্গিক সুযোগ-সুবিধাও। সুমির হাতের লাল-সবুজ পতাকার ইশারাই শেষ ভরসা। ট্রেন আসতেই সবুজ পতাকা হাতে সংকেত দিতে দেখা যায় সুমিকে। নিশ্চিত করেন ট্রেনের নির্বিঘ্ন ক্রসিং।

রেলগেটটি স্টেশনের তালিকাভুক্ত না হওয়ায় বিশ্রামের ব্যবস্থা নেই। রোদে পুড়ে কিংবা বৃষ্টিতে ভিজে যানবাহন আর পথচারী পারাপারের দেখভাল করেন তিনি।

গেট কিপার সুমির পরিশ্রম এবং দায়িত্ববোধে বেশ খুশি স্থানীয়রা। এ প্রসঙ্গে এলাকাবাসীরা বলছেন, গত সাড়ে ৩ বছরের বেশি সময় ধরে ছুটি ছাড়াই দায়িত্ব পালন করছেন সুমি।

তিনি দায়িত্ব পালনকালে কোনো দুর্ঘটনা না ঘটায় জনমনে রয়েছে স্বস্তি। উন্মুক্ত গেটটিতে সুমির নিষ্ঠার সাথে দায়িত্বপালনের কথা জানেন স্টেশন কর্মকর্তারাও।

এ বিষয়ে সাফদারপুর রেলস্টেশনের সহকারী স্টেশন মাস্টার গোলাম রসুল বলেন, ২০১৯ সালের এপ্রিলে কোটচাঁদপুর স্টেশনে গেটকিপারের কাজ পান সাফদারপুরের সুমি। পরে তাকে তার নিজ গ্রামের স্টেশনেই স্থানান্তর করা হয়। পরিপূর্ণ সুবিধা পেলে মানুষের নিরাপত্তা নিশ্চিতে আরও কঠোর পরিশ্রম করতে চান উদ্যমী এ নারী।

এসআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply