টানা ৯ জয়ে কুমিল্লার ২য় স্থান চূড়ান্ত; কোয়ালিফায়ার ওয়ানে খেলবে সিলেটের সাথে

|

ছবি: সংগৃহীত

লিগ পর্বের শেষ ম্যাচে রংপুর রাইডার্সকে ৭০ রানে হারিয়ে এবারের আসরে ৯ম জয় পেলো কুমিল্লা ভিক্টোরিয়ান্স। আসরের প্রথম ৩ ম্যাচ হেরে শুরু করা ইমরুল-লিটনদের আর কেউ হারাতে পারেনি। ফলে টানা ৯ জয়ে অপ্রতিরোধ্য থেকে টেবিলের ২য় স্থানে থেকে লিগ পর্বের খেলা শেষ করেছে ভিক্টোরিয়ান্স।

জিতলেই নিশ্চিত হবে প্লে-অফ, এমন সমীকরণ নিয়ে মাঠে নামে কুমিল্লা ভিক্টোরিয়ান্স আর রংপুর রাইডার্স। যেখানে টস হেরে ব্যাট করতে নেমে রিজওয়ানকে সাথে নিয়ে ভালোই শুরু করেন লিটন দাস। ২১ বলে ২৪ রান করে রিজওয়ান আউট হলে ভাঙে ৪৩ রানের উদ্বোধনী জুটি।

সাম্প্রতিক সময়ে দলের সাথে যোগ দেয়া সুনিল নারিনও এদিন সুবিধা করতে পারেননি। ৩ বলে করেছেন ৮ রান। অবশ্য অপর প্রান্তে অপ্রতিরোধ্য ছিলেন লিটন। ৩৩ বল খেলে ৩টি ছয় আর ৩টি চারের সাহায্যে তিনি ফেরেন ৪৭ রান করে। অধিনায়ক ইমরুলের ব্যাট থেকে আসে ১৯ রান।

১০৪ রানে ৫ম উইকেট পতনের পর দলের হাল ধরেন খুশদিল শাহ আর জাকির আলী। ৩৯ বলে ৭২ রানের জুটি গড়ে দলকে বড় সংগ্রহ এনে দেন এই দুই ব্যাটার। ২০ বলে ৪০ রান করে অপরাজিত ছিলেন খুশদিল শাহ। ইনিংসের ১৯ ওভার ৫ বলে জাকির আলী আউট হবার আগে করেছেন ২৩ বলে ৩৪ রান। আর শেষ বলে আন্দ্রে রাসেল কোনো রান করতে না পারায় ৫ উইকেটে ১৭৭ রানে থামে কুমিল্লার ইনিংস।

কোয়ালিফায়ার ওয়ানে জায়গা পেতে ১৭৮ রান করতে হবে রংপুরকে। কিন্তু কুমিল্লার বোলারদের সামনে দাঁড়াতে পারেননি রংপুরের ব্যাটাররা। দলীয় ১২ রানে আউট হয়ে ফেরেন মোহাম্মদ নাঈম। আরেক ওপেনার রনি তালুকদারকে বোল্ড করে ফেরান সুনিল নারিন।

এরপর ইংলিশ ব্যাটার টম কোডমোর আর অধিনায়ক নুরুল হাসান সোহান খুব দ্রুত ফিরে গেলে শেষ হয়ে যায় রংপুরের জয়ের স্বপ্ন। কুমিল্লার বোলার তানভীরের পর বল হাতে জ্বলে ওঠেন মোস্তাফিজুর রহমান। প্রথমে শামীম আর, এক ওভার পর রহমানউল্লাহ গুরবাজকে আউট করে নিজেদের জয় নিশ্চিত করেন ফিজ।

শেষ দিকে আজমতউল্লাহ ওমরজাইয়ের ১৫ আর রাকিবুলের ১৬ রান শুধু ব্যবধানই কমিয়েছে রংপুরের হারের। ৩ ওভার বাকি থাকতে ১০৭ রানে অল আউট হয়ে যায় রংপুর রাইডার্স। কুমিল্লার হয়ে মোস্তাফিজ নিয়েছেন ৩ উইকেট। ২টি করে উইকেট নিয়েছেন তানভীর ইসলাম আর সুনিল নারিন। ম্যাচ সেরা হয়েছেন রংপুরের টপ অর্ডারে ধস নামানো তানভীর ইসলাম।

১২ ম্যাচ শেষে সিলেটের সমান ৯ জয় আর ১৮ পয়েন্ট হলেও রান রেটে কিছুটা পিছিয়ে থাকায় টেবিলের দুইয়ে থেকেই কোয়ালিফায়ার ওয়ানে জায়গা করে নিয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। বিপরীতে ছয় ম্যাচ পর হারের মুখ দেখা রংপুর রাইডার্স এলিমিনেটর ম্যাচ খেলবে ফরচুন বরিশালের বিপক্ষে।

/এ এইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply