ড্রেসিংরুমে সুজনের ধূমপান ক্রিকেটীয় চেতনায় কতটা মানানসই?

|

মিরপুর শের-এ-বাংলা স্টেডিয়ামের গ্যালারিতেই যেখানে ধূমপান নিষিদ্ধ সেখানে ড্রেসিংরুমে কীভাবে তা অনুমোদিত হয়? এমন বিতর্ক সৃষ্টি করেছেন খালেদ মাহমুদ সুজন। বিপিএলের ম্যাচ চলাকালীন অবস্থায় ড্রেসিংরুমে প্রকাশ্যে ধূমপানরত বিসিবি পরিচালক সুজন ধরা পড়েন টিভি ক্যামেরায়। আর সেই ভিডিওর স্থিরচিত্র ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে।

চলতি বিপিএলে খুলনা টাইগার্সের কোচের দায়িত্ব পালন করছেন খালেদ মাহমুদ সুজন। তার দলের পারফরমেন্সও খুব একটা ভালো ছিল না। ১২ ম্যাচের মধ্যে মাত্র ৩ জয়ে ৬ পয়েন্ট নিয়ে বিদায় নিয়েছে খুলনা। সুজনের বিতর্কিত ঘটনাটি ঘটে খুলনার শেষ ম্যাচে। ফরচুন বরিশালের বিপক্ষে ১৭০ রানের টার্গেটে ৬ উইকেটে জয় পায় খুলনা টাইগার্স। রুদ্ধশ্বাস ম্যাচের শেষ দিকে টিভি ক্যামেরায় ধরা পড়ে, খুলনার ড্রেসিংরুমে প্রকাশ্যে ধূমপান করছেন দলের কোচ সুজন। ধূমপানমুক্ত এলাকায় বিসিবির অন্যতম এই পরিচালকের নিয়মভঙ্গের ভিডিও এবং ছবি কারণ হয়েছে সামাজিকমাধ্যমে নানা সমালোচনার।

খেলা চলাকালে ক্রিকেট মাঠে ধূমপান সম্পূর্ণ নিষিদ্ধ। শের-এ-বাংলা স্টেডিয়ামে ধূমপান বিরোধী প্রচুর সাইনবোর্ডও চোখে পড়ে। আর ফ্র্যাঞ্চাইজি লিগ বিপিএলে বিদেশি খেলোয়াড়ের সংখ্যাও অনেক। প্রতিটি দলেই বেশ কয়েকজন আন্তর্জাতিক মানের খেলোয়াড় রয়েছেন। সেখানে ম্যাচ চলাকালীন একটি দলের ড্রেসিংরুমে স্বয়ং কোচের ধূমপানের দৃশ্য যে মোটেও শোভন কিংবা, ক্রিকেটীয় চেতনার সাথে মানানসই নয়- তা নিয়ে হয়তো তর্কও চলে না।

সেই সাথে, কেবল একটি ফ্র্যাঞ্চাইজির কোচই নয়, খালেদ মাহমুদ সুজন ব্যক্তি হিসেবে সাবেক ক্রিকেটার হলেও বর্তমানে বিসিবির একজন পরিচালক। ব্যক্তি পরিচয় ছাপিয়ে তিনি একটি প্রতিষ্ঠানের অংশ। আইন যারা করেন তারাই যদি তা ভাঙেন, তবে ছড়িয়ে পড়ে নেতিবাচক বার্তা। এতে উৎসাহিত হতে পারেন বাকিরাও। গ্যালারিতে ধূমপান নিষিদ্ধ করে ড্রেসিংরুমে তা অনুমোদনের ব্যাখ্যা এখনও পাওয়া যায়নি।

বিপিএলের গত আসরে মাঠে ই-সিগারেট টেনে শাস্তির মুখে পড়েছিলেন আফগানিস্তানের ক্রিকেটার মোহাম্মদ শেহজাদ। দেশের ক্রিকেটে নীতি নির্ধারকদের আসনে থেকেও এবার নিয়ম ভেঙে সমালোচিত হচ্ছেন সুজন। তবে, এসব আচরণবিধি সংরক্ষণের দায় বর্তায় ম্যাচ পরিচালনা কমিটির উপর। সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনার ঝড় তোলা ধূমপানের সেই দৃশ্য হয়তো চোখ এড়ায়নি ম্যাচ রেফারির। সংশ্লিষ্ট বিষয়ে খালেদ মাহমুদ সুজনকে জবাবদিহিতার আওতায় আনা হয়েছে কিনা, সে বিষয়ে এখনও কিছু জানা যায়নি। প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ হয়তো বিপিএলের ইতিবাচক ব্র্যান্ডিংয়ের জন্যই কাজে লাগতো।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply