প্রাক্তনকে ভুলতে পারছেন না? করণীয় জেনে নিন

|

ছবি: প্রতীকী

প্রেম ভাঙে, প্রেম গড়ে। প্রেমের সম্পর্ক ভেঙে যেতেই পারে। কোনো কারণে প্রেমের সম্পর্ক ভেঙে যাওয়া অস্বাভাবিক নয়। প্রাক্তনের কথা ভেবে মন খারাপ করাও অস্বাভাবিক নয়। আপনি যদি প্রাক্তনকে ভুলতে না পারেন, তবে জোর করে কিছু করতে যাবেন না। স্বাভাবিক ও স্বাচ্ছন্দ্যে থাকুন। জেনে নিন প্রাক্তনকে ভুলে থাকার কিছু উপায়-

তুলনা করবেন না:
পুরনো প্রেম ভুল চাইলে সবার আগে আপনাকে তুলনা করা বন্ধ করতে হবে। প্রাক্তন প্রেমিক/প্রেমিকা এটা করতেন, ওটা উপহার দিতেন, বর্তমানে সেই তুলনা দেবেন না। এতে আপনার বর্তমান সম্পর্কটাও সৌন্দর্য হারাতে পারে। আগে কত ভালো ছিলেন, দিনগুলো বেশি রঙিন ছিল এসবও ভাবতে যাবেন না। বরং এভাবে চিন্তা করুন, আগের সম্পর্কটি আপনার জন্য ভালো ছিল না বলেই সেটি ভেঙে গেছে।

নিজেকে সময় দিন:
বেশ কিছু স্মৃতি হৃদয়ের গহীনে বাসা বাঁধে। এসব স্মৃতি ভুলে যাওয়ার কোনো উপায় নেই। তবুও যতটা দিন সম্পর্কে ছিলেন, তার মনের মতো হওয়ার চেষ্টা করেছেন। এবার নিজেকে বদলে ফেলুন, নিজেকে সময় দিতে শিখুন। নিজের জন্য আলাদা করে কিছু একান্ত সময় রাখুন। এতে করে ভুলে যাওয়া সহজ হবে।

অতীত ঝেড়ে ফেলুন:
যা এখন আমার নয়, তা নিয়ে চিন্তা করা নিতান্তই বোকামি। পুরনো স্মৃতি মনে করে চোখের পানি ফেলা একদমই বোকামি। নিজে স্বাভাবিকভাবে ভুলে যাওয়ার চেষ্টা করুন।

আনন্দ নিয়ে বাঁচুন:
সম্পর্ক থেকে বেরিয়ে যাওয়ার পিছনে অবশ্যই কোনো না কোনো কারণ ছিল। তাই নিজেকে অযথা অপরাধী মনে করবেন না। নিজেকে বদলে আনন্দ নিয়ে বাঁচুন।

পছন্দের কাজ করুন:
যে কাজগুলোয় আপনার মন থাকবে, সেই কাজগুলোয় ভরসা রাখুন। গান শুনুন, বই পড়ুন, ছবি আঁকুন, খেলাধুলা করুন, সিনেমা দেখতে বা বেড়াতে যেতে পারেন। এতে প্রাক্তনকে ভুলে যাওয়া অনেকটা সহজ হয়ে যাবে।

মনোবিদের পরামর্শ নিন:
সকলের মনে জোর একই রকমের নয়। নিজেকে সামলে নিতে মনোবিদের পরামর্শ নিতে পারেন। সাইকোলজিস্টের থেরাপির মাধ্যমে দ্রুতই স্বাভাবিক জীবনে ফিরতে পারবেন।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply