মে‌দিনীপুরের উদ্দেশে ছেড়ে গেলো রাজবাড়ীর ওর‌স স্পেশাল ট্রেন

|

ছবি: সংগৃহীত

রাজবাড়ী প্রতি‌নি‌ধি:

ভারতের মেদিনীপুর জোড়া মসজিদে ১২২তম ওরস শরীফ উপলক্ষে ২ হাজার ১৮২ জন ওরস যাত্রী নি‌য়ে রাজবাড়ী থে‌কে ছে‌ড়ে গে‌ছে ওরস স্পেশাল ট্রেন।

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) রাত সোয়া ১০টার দি‌কে সকল আনুষ্ঠা‌নিকতা শে‌ষে রাজবাড়ীর রেলও‌য়ে স্টেশন থে‌কে ২৪‌টি ‌(কোচ) বগি সম্ব‌লিত রাজবাড়ী-‌মেদিনীপুর ট্রেন‌টি ছেড়ে যায়।

আঞ্জুমান-ই-কাদেরীয়া রাজবাড়ীর উদ্যোগে ছে‌ড়ে যাওয়া ট্রেন‌টি ওরস শে‌ষে ১৯ ফেব্রুয়ারি রাজবাড়ী‌তে ফি‌রে আস‌বে।

জানা যায়, ভারতের পশ্চিমবঙ্গের মেদিনীপুরে হযরত মুহাম্মদ (সা.) এর ৩২তম ও বড় পীর গাউস-উল-আযম হযরত আব্দুল কাদের জিলানী (আ.) এর ১৯তম অধস্তন পবিত্র বংশধর আলী আব্দুল কাদের সামশুল কাদের হযরত সৈয়দ শাহ মোর্শেদ আলী আল কাদেরী আল হাসানী আল হুসাইনী আল বাগদাদী আল মেদিনীপুরী (আ.) মশহুর নাম ‘মওলাপাক’ এর ১২২তম বার্ষিক পবিত্র ওরশ শরীফ আগামী শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) দিবাগত রাতে মেদিনীপুর জোড়া মসজিদে অনু‌ষ্ঠিত হবে।

ওই ওরস শরীফ উপলক্ষে মঙ্গলবার রা‌তে আঞ্জুমান-ই-কাদেরীয়ার উদ্যোগে রাজবাড়ী থে‌কে ২৪টি বগিতে ১ হাজার ২৬৬ জন পুরুষ, ৮৪১ জন ম‌হিলা, ৭৫ জন শিশুসহ মোট ২ হাজার ১৫২ জন ওরস যাত্রী স্পেশাল ট্রেনে ভারতের পশ্চিমবঙ্গের মেদিনীপুরে যাত্রা ক‌রে। মে‌দিনীপু‌রে যাবার জন‌্য আঞ্জুমান-ই-কাদেরীয়া বরাবর আবেদ‌নের পর লটারীর মাধ‌্যমে ২ হাজার ১৫২ জনকে চুড়ান্ত করা হয়। প্রতিবছর রাজবাড়ী, ফ‌রিদপুর, পাবনাসহ দেশের বি‌ভিন্ন অঞ্চল থে‌কে ওরস যাত্রীরা মে‌দিনীপু‌রে যায়।

আরও জানা‌ গে‌ছে, বাংলাদেশ ও ভারত সরকার যৌথভাবে ১৯০২ সাল থেকে এই ওরস স্পেশাল ট্রেনটি চলাচলের ব্যবস্থা করে আসছে। যার বাস্তবায়ন কর‌ছে বাংলা‌দেশ রেলও‌য়ে। করোনা অতিমা‌রির কারণে ২০২১ ও ২০২২ সালে দুই বছর ব‌ন্ধের পর এবার পুনরায় যা‌চ্ছে ট্রেন‌টি। মে‌দিনীপু‌রের সা‌থে মিল রে‌খে রাজবাড়ীর বড় মসজিদে নানা আনুষ্ঠা‌নিকতা হয়।

এদি‌কে স্পেশাল ট্রেন ছে‌ড়ে যাওয়া উপল‌ক্ষে রাজবাড়ীর রেলও‌য়ে স্টেশ‌নের আশপা‌শে মেলা ব‌সে‌ছে। এবং ট্রেন দেখ‌তে অনেক দূর থে‌কে এসে ভিড় কর‌ছেন ভক্ত, মুরিদানসহ সকল শ্রেণি পেশার মানুষ।

অপর‌দি‌কে এই তরিকার অ‌নেক মু‌রিদান ও ভক্তবৃন্দ‌ ট্রেন‌কে সালাম ও চুম্বন কর‌ছে। পাশাপা‌শি ইচ্ছা পূর‌ণের আশায় স্বেচ্ছা‌সেবক‌দের কা‌ছে নগদ অর্থসহ কবুতর, হাঁস ও মু‌র‌গি দান কর‌ছেন মু‌রিদানরা।

ট্রেন ছাড়ার আগে স্থানীয় সাংসদ কাজী কেরামত আলীসহ প্রশাস‌নের কর্মকর্তারা ওরস যাত্রী‌দের সা‌থে সৌজন‌্য সাক্ষাত ক‌রেন।

রাজবাড়ী আঞ্জুমান-ই-কাদেরীয়ার সাধারণ সম্পাদক মো. আব্দুল আজিজ কাদেরী খোকন ব‌লেন, সকল আনুষ্ঠা‌নিকতা শেষে ভালোভা‌বে মে‌দিনীপু‌রের উদ্দে‌শে ওরস স্পেশাল ট্রেন‌টি ছেড়ে গেছে।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply