তিন ফরম্যাটেই শীর্ষে ভারত

|

ছবি: সংগৃহীত

ক্রিকেটের তিন ফরম্যাটেই শীর্ষস্থান দখল করলো ভারত। ওয়ানডে ও টি-টোয়েন্টিতে আগেই এক নম্বরে ছিল মেন ইন ব্লু’রা। এবার টেস্টেও শীর্ষস্থান দখল করলো তারা। অস্ট্রেলিয়াকে টপকে এক নম্বরে পৌঁছালেন রোহিত শর্মারা।

নাগপুর টেস্টে অস্ট্রেলিয়াকে ইনিংস ও ১৩২ রানে হারিয়েছে ভারত। তার ফলেই ক্রমতালিকায় উন্নতি হয়েছে তাদের। বুধবার (১৫ ফেব্রুয়ারি) প্রকাশিত ক্রমতালিকায় ভারতের রেটিং ১১৫। দ্বিতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ার থেকে ৪ রেটিং পয়েন্ট বেশি রোহিত শর্মাদের। ভারতের পয়েন্ট ৩৬৯০। অস্ট্রেলিয়ার পয়েন্ট ৩২৩১।

তালিকায় তৃতীয় স্থানে রয়েছে ইংল্যান্ড। বেন স্টোকসদের পয়েন্ট সব থেকে বেশি ৪৯৭৩। কিন্তু তাদের রেটিং পয়েন্ট ১০৬। চার নম্বরে থাকা নিউজ়িল্যান্ডের পয়েন্ট ২৭০৪ ও রেটিং ১০০। টেস্ট ক্রমতালিকায় পাঁচ নম্বরে রয়েছে দক্ষিণ আফ্রিকা। তাদের পয়েন্ট ২৪৫৬। রেটিং ৮৫। এ তালিকায় ১১৬১ পয়েন্ট ও ৪৬ রেটিং বাংলাদেশের অবস্থান ৯ নম্বরে।

দিল্লিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় টেস্ট খেলবে ভারত। লড়াই শুরু হবে ১৭ ফেব্রুয়ারি। র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ধরে রাখতে হলে এই ম্যাচে জয়ের বিকল্প নেই স্বাগতিকদের। জয়ের দেখা মিললে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের আরও কাছে চলে যাবেন রোহিত-কোহলিরা।

জুনে লন্ডনের দ্য ওভালে শিরোপা লড়াইয়ে থাকতে বোর্ডার-গাভাস্কার ট্রফিতে অস্ট্রেলিয়াকে ৩-১ বা ৩-০ ব্যবধানে হারাতে হবে ভারতের। নাগপুরে সিরিজের প্রথম টেস্টে তারা জিতেছে ইনিংস এবং ১৩২ রান ব্যবধানে। দলের জয়ে বড় অবদান ছিল রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা এবং রোহিত শর্মার।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply