মার্কিন গুপ্তচর বেলুনও চীনে প্রবেশ করেছে, পাল্টা অভিযোগ বেইজিংয়ের

|

চীনের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র। গত সপ্তাহেই মার্কিন আকাশসীমায় চীনা গুপ্তচর বেলুনকে ভূপাতিত করা হয়। এরপর থেকেই চীনের বিরুদ্ধে গোপনে নজরদারির অভিযোগ করে আসছে যুক্তরাষ্ট্র। তবে এ নিয়ে এত দিন চুপ থাকলেও এবার মুখ খুলেছে বেইজিং। পাল্টা যুক্তরাষ্ট্রের বিরুদ্ধেই এবার গুপ্তচর বেলুন পাঠিয়ে নজরদারির অভিযোগ এনেছে শি জিনপিং প্রশাসন। খবর এনডিটিভির।

বুধবার (১৫ ফেব্রুয়ারি) চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন এমন অভিযোগ করেন। তার দাবি, মার্কিন গুপ্তচর বেলুন চীনের জিনজিয়াং প্রদেশ এবং তিব্বতের ওপর দিয়ে নজরদারি করেছে। আর তার যথাযথ প্রমাণ আছে তাদের হাতে। চীনের সার্বভৌমত্বের জন্য হুমকিস্বরূপ এই ধরনের কাজের জন্য যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারিও দিয়েছেন তিনি।

চীনা কর্তৃপক্ষ বলছে, চলতি সপ্তাহেও চীনের আকাশসীমায় দেখা গেছে মার্কিন গুপ্তচর বেলুন। গত বছরের মে মাস থেকে এ পর্যন্ত অন্তত ১০ বার মার্কিন গুপ্তচর বেলুন অনুমতি ছাড়াই চীনের আকাশে প্রবেশ করেছে।

এক বিবৃতিতে ওয়াং বলেন, কর্তৃপক্ষের কোনো অনুমতি ছাড়াই বেআইনিভাবে চীনের আকাশসীমায় প্রবেশ করেছে মার্কিন গুপ্তচর বেলুন। জিনজিয়াং এবং তিব্বতসহ একাধিক প্রদেশের ওপর দিয়ে অন্তত ১০ দফা উড়ে গেছে সেটি। তবে চীনের এ দাবি অস্বীকার করেছে যুক্তরাষ্ট্র।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply