মেয়ের নামে ডাকটিকিট, কী ইঙ্গিত দিচ্ছেন কিম জং উন?

|

কিম জং উনের মেয়ের নামে ডাকটিকিট প্রকাশ করেছে উত্তর কোরিয়া। মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) কিমের সাথে তার মেয়ের ছবি সম্বলিত ডাকটিকিট প্রকাশ করা হয়েছে দেশটির সরকারি ওয়েবসাইটে। তবে তার নাম প্রকাশ করা হয়নি। আর এর মাধ্যমেই অনেকের মত, এই মেয়েকেই উত্তরসূরী হিসেবে গড়ে তুলছেন কিম। খবর এনডিটিভির।

কিম জং উনের পর তার উত্তরসূরী কে হবে এ নিয়ে আন্তর্জাতিক গোয়েন্দা সংস্থাগুলোর অনুসন্ধান অব্যাহত আছে। এরই মধ্যে দেশের সবচেয়ে শক্তিশালী ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের দিন প্রথমবারের মতো মেয়েকে প্রকাশ্যে আনেন কিম। বাবার হাত ধরে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে সে। তবে তার নাম আনুষ্ঠানিকভাবে এখনও প্রকাশ করেনি উত্তর কোরিয়া কর্তৃপক্ষ। দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থার তথ্য বলছে, সে কিম জং উনের দ্বিতীয় সন্তান। তার সম্ভাব্য নাম জু এ।

ধারণা করা হচ্ছে, কিমের এই মেয়েকেই উত্তর কোরিয়ার পরবর্তী নেতা হিসেবে গড়ে তোলা হচ্ছে। আর এই ডাকটিকিটের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে সেই যাত্রা শুরু হলো। অবশ্য দক্ষিণ কোরিয়ার বিশেষজ্ঞরা বলছেন অন্য কথা। উত্তর কোরিয়ান স্টাডিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ইয়াং মু-জিন বলেন, উত্তর কোরিয়ার ইতিহাসে, যখনই কোনো উত্তরসূরীকে জনসম্মুখে আনা হয়েছে, তার নাম ঘোষণা করা হয়েছে। এর উদ্দেশ্য হলো, বিশ্ব যাতে আসন্ন নতুন নেতার নাম জানে সে বিষয়টি নিশ্চিত করা। তবে এ ক্ষেত্রে কিমের মেয়ের নাম এখনও প্রকাশ করা হয়নি।

বিশেষজ্ঞদের একাংশের দাবি, কিমের এই মেয়েকে কেবলই প্রোপাগান্ডা ছড়ানো এবং আন্তর্জাতিক মহলকে বিভ্রান্ত করতে ব্যবহার করা হচ্ছে। তবে আড়ালে উত্তর কোরিয়ার হাল ধরতে কিমের বড় ছেলেকে প্রস্তুত করা হচ্ছে বলেও মত অনেকের।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply