বিপিএলের সেরা রান সংগ্রাহক ও সর্বোচ্চ উইকেট শিকারি যারা

|

ছবি: সংগৃহীত

ফাইনাল ম্যাচের মধ্য দিয়ে পর্দা নামলো বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) নবম আসরের। শিরোপা নির্ধারণীর এ ম্যাচে মাশরাফী বিন মোর্ত্তজার সিলেট স্ট্রাইকার্সকে ৭ উইকেটে হারিয়ে ব্যাক টু ব্যাক চ্যাম্পিয়ন হয়েছে ইমরুল কায়েসের কুমিল্লা ভিক্টোরিয়ান্স। এবারের আসরে দ্যুতি ছড়িয়েছেন বাংলাদেশি খেলোয়াড়েরা। টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহক ও সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় রাজত্ব করেছে লোকাল বয়রা।

ব্যাট-বল উভয় বিভাগেই রাজত্ব করেছেন বাংলাদেশের ক্রিকেটাররা। বিদেশি অনেক তারকা ক্রিকেটার থাকলেও টুর্নামেন্টের একদম শেষপর্যায়ে এসে দেখা যায় ব্যাটিং ও বোলিংয়ের সেরা পাঁচে বেশিরভাগ নামই স্থানীয় ক্রিকেটারদের। এবারের বিপিএলে সর্বোচ্চ রান সংগ্রাহক হয়েছেন নাজমুল হোসেন শান্ত। শুধু তাই নয়, বাংলাদেশি হিসেবে সর্বোচ্চ রানের রেকর্ড গড়ে পেয়েছেন টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের পুরস্কার। তার ধারের কাছেও কেউ ছিলেন না। দুইয়ে থাকা রনি তালুকদার শান্তর থেকে পিছিয়ে ৯১ রানে।

ছবি: সংগৃহীত

তবে উইকেট শিকারে সেরা পাঁচজনের সবাই কাছাকাছি। এমনকি সর্বোচ্চ উইকেট শিকারি হিসেবে একসঙ্গে দু’জনের নাম উঠে এসেছে। তাদের একজন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের স্পিনার তানভীর ইসলাম আর অন্যজন রংপুর রাইডার্সের পেসার হাসান মাহমুদ। আসরে দুজনই পেয়েছেন সমান ১৭টি করে উইকেট।

ছবি: সংগৃহীত

বিপিএলের সেরা ৫ রান সংগ্রাহক:

১. নাজমুল হোসেন শান্তর ৫১৬ রান
২. রনি তালুকদারের ৪২৫ রান
৩. তৌহিদ হৃদয়ের ৪০৩ রান
৪. লিটন দাস করেছেন ৩৭৯ রান
৫. সাকিব আল হাসানের রান ৩৭৫

বিপিএলের সেরা ৫ উইকেট শিকারি বোলার:
১. তানভীর ইসলাম পেয়েছেন ১৭ উইকেট
২. হাসান মাহমুদেরও ১৭ উইকেট
৩. নাসির হোসেন নিয়েছেন ১৬ উইকেট
৪. আজমাতুল্লাহ পেয়েছেন ১৫ উইকেট
৫. আমির নিয়েছেন ১৪ উইকেট

আরআইএম/ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply