কিম কন্যার নামে করা যাবে না নামকরণ, উত্তর কোরিয়ায় জারি নতুন নিষেধাজ্ঞা

|

উদ্ভট আইন-কানুনের জন্য সবসময়ই শিরোনামে থাকে উত্তর কোরিয়া। প্রতি বছরই কোনো না কোনো নতুন নিয়ম জারি করা হয় দেশটিতে। এবারও নাগরিকদের জন্য এক নতুন নিষেধাজ্ঞা জারি করেছেন দেশটির নেতা কিম জং উন। জানা গেছে, দেশটিতে এখন থেকে তার মেয়ে জু আয়ের নামে আর কেউ সন্তানের নাম রাখতে পারবে না। যাদের নাম জু আয়ে, তাদেরকেও অতি দ্রুত নিজেদের নাম পরিবর্তনের নির্দেশ দেয়া হয়েছে। খবর এনডিটিভির।

ফক্স নিউজের তথ্য বলছে, উত্তর কোরিয়ার অভ্যন্তরীণ নিরাপত্তা মন্ত্রণালয় এরই মধ্যে এ বিষয়ে নির্দেশ জারি করেছে। সেখানে বলা হয়েছে, জু আয়ে নামে দেশে আর কোনো নারী বা শিশুর নাম থাকবে না। এই নামে কেউ থেকে থাকলে আগামী এক সপ্তাহের মধ্যেই সংশ্লিষ্ট দফতরে গিয়ে পরিচয় পত্রে নতুন নামসহ রেজিস্ট্রেশন করতে হবে।

জু আয়ে নামে একাধিক নারীর বাড়িতে পৌঁছে গেছে নোটিস। অনেকে এরই মধ্যে নিজেদের নাম পরিবর্তন করেছেন। উত্তর কোরিয়ায় নাম নিয়ে নির্দেশনা এবারই প্রথম নয়। এর আগে কিম জং উনের নামে নামকরণের ওপরও কড়া নিষেধাজ্ঞা আরোপ করা হয় উত্তর কোরিয়ায়। সেই সাথে কিমের মতো চুলের ছাঁট করলে শাস্তির বিধানও করা হয় দেশটিতে।

গত নভেম্বরেই প্রথম জনসম্মুখে আসে কিম কন্যা জু। দেশটির সবচেয়ে বড় ক্ষেপণাস্ত্র উদ্বোধনের অনুষ্ঠানে হাজির হয়েছিল জু। ধারণা করা হচ্ছে, তার বয়স ৯-১০ বছর। জু কিমের দ্বিতীয় সন্তান বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থা। বলা হচ্ছে, কিমের পর জু-ই হবে উত্তর কোরিয়ার শাসক। আর সেভাবেই তাকে গড়ে তোলা হচ্ছে। এ নিয়ে অবশ্য দ্বিমত পোষণ করেছে একাংশ।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply