টেস্টে যেখানে ইমরান-কপিলদের ছাপিয়ে বোথামের পরেই জাদেজা

|

ছবি: সংগৃহীত

টেস্টে ব্যাট-বলের কীর্তিতে অনিল কুম্বলে, কপিল দেব ও রবিচন্দ্রন অশ্বিনের পর নাম ওঠালেন রবীন্দ্র জাদেজা। সাদা বলের ক্রিকেটে ২৫০০ রান ও ২৫০ উইকেটের মাইলফলক ছুঁয়ে ফেলেছেন তিনি। তবে সর্বনিম্ন টেস্টে এই অলরাউন্ড মাইলফলক স্পর্শ করার ক্ষেত্রে জাদেজার সামনে এখন কেবল ইয়ান বোথাম। দ্রুততম সময়ে এই কীর্তি গড়ার ক্ষেত্রে ইমরান খান ও কপিল দেবের মতো কিংবদন্তিদেরও পেছনে ফেলেছেন এই বাঁহাতি অলরাউন্ডার।

শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) অরুণ জেটলি স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচের প্রথম দিনে উসমান খাজার উইকেট নিয়ে জাদেজা পূর্ণ করেন ২৫০ টেস্ট উইকেট। আর এর মাধ্যমেই ভারতীয় হিসেবে দ্রুততম এবং টেস্ট ইতিহাসে দ্বিতীয় দ্রুততম ক্রিকেটার হিসেবে জাদেজা স্পর্শ করেন আড়াই হাজার রান ও আড়াইশো টেস্ট উইকেটের মাইলফলক। নামের পাশে এই পরিসংখ্যান যোগ করতে জাদেজা খেলেছেন ৬২ টেস্ট। এর চেয়ে কম ম্যাচ খেলে এই অলরাউন্ড নৈপুণ্য আছে কেবল একজনের সাথেই। ইংলিশ কিংবদন্তি ইয়ান বোথাম ৫৫ টেস্টেই পেরিয়ে যান এই ল্যান্ডমার্ক।

ইতিহাসের ১৪তম ক্রিকেটার হিসেবে জোড়া মাইলস্টোন নিজের নামের সাথে জুড়লেন রবীন্দ্র জাদেজা। ৩৭ দশমিক ০৪ গড়ে তিনটি সেঞ্চুরি ও ১৮টি হাফ সেঞ্চুরি নিয়ে সাজানো টেস্ট ক্যারিয়ারে সময়ের অন্যতম সেরা এই অলরাউন্ডারের রান ২ হাজার ৫৯৩। এছাড়া, ২৪ দশমিক ৩৪ গড়ে বোলিংয়ে তার শিকার সংখ্যা ২৫০।

সবচেয়ে কম টেস্টে আড়াই হাজার রান ও আড়াইশো উইকেট শিকারিদের তালিকা:

৫৫ টেস্ট: ইয়ান বোথাম

৬২ টেস্ট: রবীন্দ্র জাদেজা

৬৪ টেস্ট: ইমরান খান

৬৫ টেস্ট: কপিল দেব

৭০ টেস্ট: রিচার্ড হ্যাডলি

আরও পড়ুন: নারী ফুটবল দলের কোচ চলেন রিকশায়, টেকনিক্যাল ডিরেক্টর আর ফিজিও চলেন এসি গাড়িতে

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply