যে কারণে তুরস্কের জন্য সিরিয়ার চেয়ে দ্বিগুণ তহবিল গঠন করছে জাতিসংঘ

|

ভয়াবহ ভূমিকম্পে বিধ্বস্ত সিরিয়া-তুরস্কের সীমান্তবর্তী অঞ্চল। একাধিক এরই মধ্যে দেশদুটিকে সহায়তা পাঠিয়েছে। জাতিসংঘও সিরিয়া ও তুরস্কের জন্য সদস্য রাষ্ট্রগুলোর কাছ থেকে তহবিল সংগ্রহের উদ্যোগ নিয়েছে। তবে এ ক্ষেত্রে সবচেয়ে বেশি যেটি চোখে পড়ছে তা হলো, সিরিয়া ও তুরস্কের জন্য জাতিসংঘের চাওয়া তহবিলের পরিমাণের পার্থক্য। কার্যত সিরিয়ার চেয়ে তুরস্কের জন্য দ্বিগুণেরও বেশি তহবিল চেয়েছে জাতিসংঘ। আর এ নিয়েই উঠেছে প্রশ্ন। খবর ডয়েচে ভেলের।

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) তুরস্কের জন্য ১ বিলিয়ন ডলারের সহায়তার আহ্বান করেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তেনিও গুতেরেস। তিনি বলেন, এই অর্থ দিয়ে তুরস্কের ক্ষতিগ্রস্ত ৫২ লাখ মানুষকে অন্তত তিন মাস মানবিক সহায়তা প্রদান করা যাবে। ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে খাদ্য, পানি, শিক্ষা ও নিরাপত্তার মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলোর চাহিদা মেটানোর চেষ্টা করা হবে এই ১ বিলিয়ন ডলারের সহায়তার মাধ্যমে। জাতিসংঘ মহাসচিব বলেন, মানব ইতিহাসের অন্যতম বড় এ দুর্যোগ মোকাবেলায় বিশ্ববাসীকে এগিয়ে আসতে হবে।

এর আগে গত সপ্তাহেই সিরিয়ার জন্য ৪০০ মিলিয়ন ডলারের সহায়তা চায় জাতিসংঘ। তবে সিরিয়ার তুলনায় তুরস্কের জন্য চাওয়া এ সহায়তার পরিমাণ প্রায় আড়াইগুণ বেশি। এ নিয়ে আলোচনা-সমালোচনা শুরু হয়েছে বিভিন্ন মহলে। অবশ্য নিহতের সংখ্যা এবং ক্ষতির পরিমাণে সিরিয়ার চেয়ে বেশি ভুগছে তুরস্ক। শুধু তুরস্কেই উদ্ধার হয়েছে ৩৭ হাজারের বেশি মরদেহ, সিরিয়ায় এ সংখ্যা ৬ হাজারের ওপর। তবে কী কারণে ক্ষতিগ্রস্ত দেশ দুটির জন্য সহায়তার এ বিশাল অংকের তারতম্য তৈরি হয়েছে আনুষ্ঠানিকভাবে তার ব্যাখ্যা দিয়েছে জাতিসংঘ।

এ নিয়ে জাতিসংঘের মুখপাত্র স্টিফেন দুজারিক বলেন, সিরিয়ায় ইতোমধ্যেই অনেক দাতব্য সংস্থা সফলভাবে তাদের কার্যক্রম পরিচালনা করছে। যেগুলো তুরস্কে নেই। তাছাড়া, ভূমিকম্পের আগে চলতি বছরে সিরিয়ার জন্য ৪.৮ বিলিয়ন ডলারের তহবিল গঠনের উদ্যোগ নেয়া হয়েছে। এ কারণে এই মুহূর্তে সিরিয়ার চেয়ে নতুন করে তুরস্কের জন্যই তহবিল গঠন করা প্রয়োজন।

প্রসঙ্গত, ভূমিকম্পে তুরস্ক-সিরিয়ায় ৪৩ হাজারের কাছাকাছি পৌঁছেছে মৃৃতের সংখ্যা। গত ৬ ফেব্রুয়ারি ৭.৮ মাত্রার জোরালো ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হয়েছে তুরস্ক-সিরিয়ার সীমান্তবর্তী ২ কোটি ৬০ লাখের বেশি বাসিন্দা। বিশ্বের বিভিন্ন দেশ ও সংস্থা সহায়তা পাঠালেও তা প্রয়োজনের তুলনায় খুবই কম। তাই এ মানবিক বিপর্যয়ে তুরস্ক-সিরিয়ার পাশে দাঁড়াতে বিশ্বকে আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply