হুমকি-হুঁশিয়ারির মধ্যেই জাপান সাগরে মিসাইল নিক্ষেপ উত্তর কোরিয়ার

|

টানা হুমকি-ধামকির পর আন্তমহাদেশীয় ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো উত্তর কোরিয়া। রোববার (১৯ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে পিয়ংইয়ং জানায়, দূরপাল্লার হোয়াসং-ফিফটিন মিসাইল ছুড়েছে দেশটি। খবর বিবিসির।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, স্থানীয় সময় শনিবার বিকেলে জাপান সাগরের পশ্চিম উপকূল লক্ষ্য করে উৎক্ষেপণ করা হয় মিসাইলটি। সাগরে পড়ার আগে ৬৭ মিনিট ধরে ৯০০ কিলোমিটার পাড়ি দেয় মিসাইলটি। ৫ হাজার ৭০০ কিলোমিটার পর্যন্ত উচ্চতায় পৌঁছায় সেটি।

জাপানের প্রতিরক্ষামন্ত্রী জানান, মিসাইলটির সম্ভাব্য রেঞ্জ ১৪ হাজার কিলোমিটার। আগামী মাসে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যৌথ মহড়ার কড়া জবাবের হুঁশিয়ারি দেয় পিয়ংইয়ং। দেশটির দাবি, পাল্টা আক্রমণে ক্ষেপণাস্ত্রের দ্রুততা ও প্রস্তুতি যাচাই করা হয়েছে হঠাৎ চালানো এ মহড়ায়। শুক্রবার বিশাল প্যারেডে ভাণ্ডারে থাকা অনেকগুলো আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্র প্রদর্শন করে উত্তর কোরিয়া।

পৃথক এক বিবৃতিতে জাতিসংঘের তীব্র সমালোচনা করেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের বোন কিম ইয়ো জং। তিনি বলেন, পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে শত্রুতাপূর্ণ নীতি বাস্তবায়নে ব্যবহার করা হয় নিরাপত্তা পরিষদকে। পিয়ংইয়ংয়ের দাবি, মহড়ার মধ্য দিয়ে ক্ষেপণাস্ত্রের সক্ষমতা প্রমাণিত হলো।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply