জাদেজার স্পিন ঘূর্ণিতে ১১৩ রানে গুটিয়ে গেলো অজিরা

|

ছবি: সংগৃহীত

বোর্ডার-গাভাস্কার ট্রফির ২য় টেস্টে নিজেদের দ্বিতীয় ইনিংসে ১১৩ রানে গুটিয়ে গেছে অস্ট্রেলিয়া। ভারতীয় স্পিনার রবীন্দ্র জাদেজার স্পিন ঘূর্ণিতে কুপোকাত অজি ব্যাটাররা। জাদেজা একাই নেন ৭ উইকেট। জয়ের জন্য ১১৫ রানের লক্ষ্যে এখন ব্যাট করছে ভারত।

দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে ৬২ রানে এগিয়ে থেকে তৃতীয় দিনের খেলা শুরু করে অস্ট্রেলিয়া। আগের দিনে ভালো শুরু করা ট্রাভিস হেড মাত্র ৪ রান যোগ করে অশ্বিনের বলে পরাস্ত হয়ে উইকেটরক্ষককে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন। ৪৩ রান করেন হেড। প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও ব্যর্থ হন স্টিভেন স্মিথ। মাত্র ৯ রান করে অশ্বিনের দ্বিতীয় শিকার হন অজি এই ব্যাটার।

ছবি: সংগৃহীত

৮৫ রানে ৩ উইকেট হারিয়ে দল ব্যাকফুটে চলে যাওয়া অস্ট্রেলিয়াকে চেপে ধরেন জাদেজা। দলীয় ৯৫ রানের মাথায় জাদেজার স্পিন বুঝে উঠতে পারেননি মার্নাস লাবুশেন। ৩৫ রানে বোল্ড হয়ে সাঝঘরে ফেরেন টেস্ট র‍্যাঙ্কিংয়ের নাম্বার ওয়ান এই ব্যাটার। এরপর শুরু হয় জাদেজার স্পিন জাদু। দলকে একই রানে রেখে জাদেজার বলে একে একে সাজঘরে ফেরেন ম্যাট রেনশ, পিটার হ্যান্ডসকম্ব ও প্যাট কামিন্স।

ছবি: সংগৃহীত

৯৫ রানে ৭ উইকেট হারিয়ে খাঁদের কিনারায় চলে যাওয়া অস্ট্রেলিয়াকে আর কোনো সুযোগই দেয়নি জাদেজা। দলীয় ১১০ রানের মাথায় অ্যালেক্স ক্যারিকে বোল্ড করে ৫ উইকেট পূর্ণ করেন জাদেজা। এরপর মাত্র ৩ রানের ব্যবধানে নাথান লায়ন ও ম্যাথু কুহনেম্যানকে আউট করেন এই স্পিনার। শেষ পর্যন্ত ১১৩ রানে অলআউট হয়ে যায় অস্ট্রেলিয়া।

ছবি: সংগৃহীত

ক্যারিয়ার সেরা বোলিংয়ে করে ৪২ রানের বিনিময়ে জাদেজা নেন ৭টি উইকেট। ভারতের হয়ে বাকি ৩টি উইকেট পান অশ্বিন। ১১৫ রানের টার্গেটে ব্যাট করতে নেমে শুরুতেই হোঁচট খায় ভারত। দলীয় ৬ রানের মাথায় নাথান লায়নের বলে ক্যাচ আউট হয়ে সাজঘরে ফেরেন অফ ফর্মে থাকা কে এল রাহুল।

লাঞ্চ বিরতির আগে আর কোনো উইকেট হারায়নি ‘মেন ইন ব্লু’রা। ১৪ রানে ১ উইকেট হারিয়ে লাঞ্চ বিরতিতে যায় ভারত। দুই অপরাজিত ব্যাটার রোহিত শর্মা ১২ এবং পূজারা ১ রান নিয়ে ২য় সেশনের খেলা শুরু করবেন। জিততে হলে আরও ১০১ রান প্রয়োজন ভারতের।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply