নানান পরিচয়ে প্রতারণা: চক্রের মূল হোতাসহ ৪ জন গ্রেফতার

|

তাজনুর ইসলাম:

কখনও প্রতিষ্ঠানের চেয়ারম্যান, কখনও ঊর্ধ্বতন কর্মকতা, আবার কখনও ঠিকাদার সেজে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে বিপুল পরিমাণ পণ্য কেনেন তারা। এরপর কৌশলে সেসব নিয়ে পালিয়ে যান। দেশের বিভিন্ন জেলায় রয়েছে এমন প্রতারণার জাল। ১২ ফেব্রুয়ারি এভাবেই একটি প্রতিষ্ঠানের ২৫টি ফ্যান নিয়ে পালিয়ে যায় প্রতারক চক্র। পরে বিভিন্ন স্থান থেকে চক্রের হোতাসহ ৪ জনকে গ্রেফতার করে মিরপুর মডেল থানা।

বেসরকারি একটি হাসপাতালের ঊর্ধ্বতন কর্মকর্তা সেজে ১২ ফেব্রুয়ারি ইলেক্ট্রো মার্ট নামের একটি শো রুম থেকে ২৫টি সিলিং ফ্যান অর্ডার করেন ফখরুজ্জামান তপু নামের এক ব্যক্তি। নির্ধারিত জায়গায় পণ্য ডেলিভারি দেয়ার পর টাকা চাইলে পাওনাদার প্রতিষ্ঠানকে একটি চেক দেয়া হয়। ব্যাংকে গিয়ে দেখা যায়, অ্যাকাউন্ট হোল্ডার আর চেকের স্বাক্ষরে বিস্তর অমিল। নামেও ধরা পড়ে হেরফের। এদিকে, সুযোগমতো ফ্যান নিয়ে সটকে পড়েন ফখরুজ্জামানসহ তার চক্র।

ভুক্তভোগীদের অভিযোগের ভিত্তিতে গাজীপুর ও নারায়ণগঞ্জে অভিযান চালিয়ে প্রতারক চক্রের ৪ জনকে গ্রেফতার করে মিরপুর মডেল থানা পুলিশ। ডিএমপির মিরপুর মডেল থানার ওসি মো. মহসীন বলেন, চোরাই মালগুলো অর্ধেক দামে যাদের কাছে বিক্রি করতো, এরকম দুইজন দোকানদারকে আমরা তুরাগ থানা এলাকা থেকে গ্রেফতার করি। ব্যাপক জিজ্ঞাসাবাদে দেখা যায়, বিগত এক বছর যাবত তারা এই কাজ করেছে। ইতোমধ্যে আমাদের সাথে গোপালগঞ্জ থেকে যোগাযোগ করা হয়েছে। গোপালগঞ্জের বিজলি কেবলস থেকে তারা লক্ষাধিক টাকার তার নিয়ে এসেছে।

তদন্ত করতে গিয়ে আরও বিভিন্ন জেলা থেকে তাদের বিরুদ্ধে এমন আরও প্রতারণার অভিযোগ মেলে। গ্রেফতারকৃতদের তাই বিস্তর জিজ্ঞাসাবাদ করতে চায় পুলিশ। ডিএমপির মিরপুর বিভাগের ডিসি জসীম উদ্দিন মোল্লা বলেন, তদন্তের বিভিন্ন কলাকৌশল, পদ্ধতি ব্যবহার করে তাদের আমরা খুঁজে বের করতে সক্ষম হই। তারপর ফখরুজ্জামান তপু ও মোবারককে গ্রেফতার করা হয়েছে। ফখরুজ্জামান তপু ও মোবারক আবার আত্মসাৎকৃত জিনিসগুলো খোকন মিয়া ও মুশফিক নামের দুইজনকে দিয়েছে বিক্রি করতে। তারা সেসব বিক্রি করেছে। এই চারজনকেই গ্রেফতার করে বিজ্ঞ আদালতে প্রেরণ করা হয়েছে। তাদের রিমান্ড চাওয়া হয়েছে। তাদের জিজ্ঞাসাবাদ করেই মালামাল উদ্ধার করা হবে।

অভিযুক্ত ফখরুজ্জামান ওরফে তপু একসময় থাকতেন সৌদি আরবে। পুলিশের ভাষ্য, অনলাইন জুয়ায় লাখ লাখ টাকা খুইয়ে দেশে ফিরে এখন তিনি প্রতারক।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply