নাবিক-ক্রু প্রশিক্ষণ কোর্সের ভর্তি নীতিমালা কেনো অবৈধ নয়: হাইকোর্টের রুল

|

ফাইল ছবি।

নৌপরিবহন মন্ত্রণালয়ের নাবিক-ক্রু প্রশিক্ষণ কোর্সের ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি ও ভর্তি পরীক্ষার নীতিমালা কেনো অবৈধ ঘোষণা করা হবে না- জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

বুধবার (২২ ফেব্রুয়ারি) ১১ জন ভর্তিচ্ছু শিক্ষাক্ষীর করা রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি কামরুল কাদের ও বিচারপতি মো.আলীর সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ রুল জারি করেন।

রিটকারীদের আইনজীবী এস এম শাজাহান আকন্দ মাসুম বলেন, ২০২৩ সালের বিজ্ঞপ্তি ও ২০২২ সালের নীতিমালার বৈধতা নিয়ে রুল জারি করেছেন উচ্চ আদালত। রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত প্রশিক্ষণ কোর্সের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ স্থগিত রাখতে আরেকটি আবেদন করা হবে বলেও জানান তিনি।

রিটকারী আইনজীবী আরও জানান, নৌপরিবহন মন্ত্রণালয়ের নাবিক-ক্রু প্রশিক্ষণ কোর্সের ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০০ মার্কসের মধ্যে ১০০ মার্কস জিপিএ পয়েন্টের ওপর বাকি ১০০ মার্কসের হবে এমসিকিউ পদ্ধতিতে। অর্থাৎ, জিপিএ যাদের ২.৫ তারা পাবেন ৫০ মার্কস, জিপিএ যাদের ৫ তারা পাবেন ১০০ মার্কস।

রিটকারীদের দাবি, যদি কেউ এমসিকিউ পরীক্ষায় ১০০ মধ্যে ১০০ মার্কস পায় তারপরও জিপিএ পয়েন্টের মার্কসের কারণে ভর্তির সুযোগ পাবে না অনেকেই, যা বৈষম্যমূলক। পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে জিপিএ পয়েন্টসের ওপর সর্বোচ্চ ২০ মার্কস থাকে অথচ এখানে পয়েন্টস এর ওপর ১০০ মার্কস করা অযৌক্তিক, বলে দাবি তাদের।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply