রুট-ব্রুকের সেঞ্চুরিতে প্রথম দিনটি নিজেদের করে নিলো ইংল্যান্ড

|

ছবি: সংগৃহীত

ব্রেন্ডন ম্যাককালামের অধিনে অপ্রতিরোধ্য গতিতে ছুটছে ইংল্যান্ড। সর্বশেষ ১১ ম্যাচের ১০টিতে জিতেছে তারা। এর মধ্যে টানা ছয় ম্যাচ জিতেছে ইংলিশরা। টানা সপ্তম জয়ের খোঁজে ওয়েলিংটনে নিউজিল্যান্ডের মুখোমুখি হয়েছে ইংলিশরা। সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম দিনে রুট-ব্রুকের দুর্দান্ত সেঞ্চুরিতে প্রথম দিনটি নিজেদের করে নিয়েছে বেন স্টোকসের দল।

ওয়েলিংটনে সিরিজের দ্বিতীয় টেস্টে টস হেরে ব্যাট করতে নামে ইংল্যান্ড। নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে শুরুটা রীতিমত দুঃস্বপ্নের মতো হয়েছিল ইংল্যান্ডের। ৭ ওভারে মাত্র ২১ রান তুলতে সাজঘরে ফিরে যান টপঅর্ডারের তিন ব্যাটার। জ্যাক ক্রলি ২, বেন ডাকেট ৯ আর ওলি পোপ ১০ রান করে সাজঘরে ফিরে যান।

ছবি: সংগৃহীত

নিউজিল্যান্ড হয়তো ভেবেছিল ২১ রানে ৩ উইকেট তুলে নেয়ার পর মারকাটারি ব্যাটিংয়ে একটু ক্ষান্তি দেবে ইংলিশরা। কোথায় কী! কিউই পেসারদের ওই দাপুটে বোলিংয়ের সামনে শুরু হয় ব্রুক–রুটের প্রতিরোধ–যাত্রা। বর্তমান সময়ে ‘বাজবল’ ক্রিকেটটা যেন ইংলিশদের রক্তে মিশে গেছে। এই দুই ব্যাটার মিলে গড়েন ২৯৪ রানের অবিচ্ছিন্ন জুটি। সর্বশেষ ছয় ইনিংসে চার অর্ধশতক করা ডানহাতি ব্যাটার হ্যারি ব্রুক এই ইনিংসেও ৫১ বলে তুলে নেন হাফসেঞ্চুরি। আর দ্বিতীয় সেশনে মাত্র ১০৭ বলে পেয়ে যান তিন অঙ্কের ম্যাজিক ফিগার।

ছবি: সংগৃহীত

অন্যপ্রান্তে, রুট অবশ্য ধরে খেলেছেন। ১৮২ বলে ৭ বাউন্ডারিতে ক্যারিয়ারের ২৯তম টেস্ট সেঞ্চুরি তুলে নেন ইংলিশ সাবেক এ অধিনায়ক। তবে সময় গড়ানোর সাথে ব্রুক আরও ভয়ঙ্কর রুপ ধারন করেন। ১৬৯ বলে ১৮৪ রান নিয়ে ডাবল সেঞ্চুরির অপেক্ষায় ব্রুক। ২৪ বছর বয়সী এই ব্যাটার তার ক্যারিয়ার সেরা এ বিধ্বংসী ইনিংসে এখন পর্যন্ত ২৪টি বাউন্ডারি হাঁকিয়েছেন, ছক্কা মেরেছেন ৫টি। বৃষ্টির কারণে খেলা বন্ধ হওয়ার আগে ৬৫ ওভারে ৪.৮৪ গড়ে তুললো ৩ উইকেটে ৩১৫ রান।

বৃষ্টি বাধা না দিলে হয়তো আজকেই ডাবল সেঞ্চুরি দেখা পেয়ে যেতে পারতেন ব্রুক। আগামীকাল দ্বিতীয় দিনে ব্রুককে হাতছানি দিচ্ছে চতুর্থ দ্রুততম ডাবল সেঞ্চুরির রেকর্ড। ১২ বলেই ১৬ রান করতে পারলেই টেস্ট ক্রিকেটের দ্রুততম ডাবল সেঞ্চুরিয়ানের তালিকার চতুর্থ নম্বরে উঠে আসবেন তিনি।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply