ইউক্রেনে অস্ত্র পাঠিয়ে শান্তি আনা যাবে না: চীন

|

জাতিসংঘে নিযুক্ত চীনের উপ-রাষ্ট্রদূত দাই বিং। ছবি : সংগৃহীত

ইউক্রেনে অস্ত্র পাঠিয়ে শান্তি আনা যাবে না বলে মন্তব্য করেছেন জাতিসংঘে নিযুক্ত চীনের উপ-রাষ্ট্রদূত দাই বিং। বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) জাতিসংঘের সাধারণ পরিষদে রুশ-ইউক্রেন যুদ্ধের এক বছর পূর্তির আগের দিন এ মন্তব্য করেন তিনি। খবর আলজাজিরার।

দাই বিং বলেন, আগুনে ঘি ঢালা কেবল উত্তেজনাকেই বাড়িয়ে তুলবে। দ্বন্দ্বকে দীর্ঘায়িত করা এবং সম্প্রসারিত করা হলে তা কেবল সাধারণ মানুষকে আরও বেশি মূল্য দিতে বাধ্য করবে। আমরা ইউক্রেন সংকট সমাধানে গঠনমূলক ভূমিকা পালন করতে এবং দ্রুত সময়ের মধ্যে শান্তি প্রতিষ্ঠা করতে প্রস্তুত।

যুক্তরাষ্ট্র ও ন্যাটো রাশিয়ায় সামরিক সহায়তা না পাঠাতে বেইজিংকে সতর্ক করার কয়েকদিন পর এ মন্তব্য এলো চীনের পক্ষ থেকে।

জাতিসংঘের সাধারণ পরিষদে ইউক্রেন যুদ্ধ বন্ধ ও দীর্ঘস্থায়ী শান্তি স্থাপন এবং ইউক্রেন থেকে রাশিয়ার সৈন্য প্রত্যাহারের দাবি জানিয়ে একটি প্রস্তাব গৃহীত হয়। সাধারণ পরিষদের ১৪১টি দেশ প্রস্তাবের পক্ষে ভোট দেয়। ৩২টি দেশ ভোট দেয়া থেকে বিরত থাকে। এছাড়া রাশিয়াসহ আরও ৬টি দেশ এ প্রস্তাবের বিপক্ষে ভোট দেয়। এ প্রস্তাব পাশের মাত্র কয়েক ঘণ্টা আগে বেইজিংয়ের পক্ষ থেকে এমন মন্তব্য আসে।

প্রসঙ্গত, ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে আক্রমণ শুরুর পর থেকে পশ্চিমা শক্তিগুলি ইউক্রেনকে বিলিয়ন বিলিয়ন ডলারের অস্ত্র সরবরাহ করেছে। বিপরীতে যুক্তরাষ্ট্র ও ন্যাটো গত সপ্তাহে চীনকে রাশিয়াকে অস্ত্র সরবরাহ করার বিষয়ে অভিযুক্ত করেছে এবং বেইজিংকে এ ধরনের পদক্ষেপের বিরুদ্ধে সতর্ক করেছে। তবে চীন অভিযোগ অস্বীকার করেছে।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply