জি টোয়েন্টি সম্মেলন, দ্বিধাবিভক্তির মধ্যে দিয়ে শেষ হলো আয়োজন

|

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণেই কোণঠাসা বৈশ্বিক অর্থনীতি। এমন নিন্দা প্রস্তাবে দ্বিধাবিভক্তির মধ্যে দিয়ে শেষ হলো শীর্ষ অর্থনীতির দেশগুলোর জোট জি টোয়েন্টি’র সম্মেলন। খবর রয়টার্সের।

ভারত বর্তমানে জি-টোয়েন্টির সভাপতিত্বের দায়িত্বে রয়েছে।দেশটির বেঙ্গালুরুতে বসে এবারের আসর। রাশিয়ার সাথে অর্থনৈতিক সম্পর্ক ভালো হওয়ায় সম্মেলনে যুদ্ধের ইস্যুটি তুলতে চায়নি ভারত। কিন্তু পশ্চিমা রাষ্ট্রগুলো জোর দিয়ে জানায়, রাশিয়ার বিরুদ্ধে নিন্দা অন্তর্ভুক্ত না করা হলে সম্মেলনে আসা কোনো ফলাফলই তারা গ্রহণ করবে না। নিন্দা প্রস্তাব উত্থাপন করা হলেও তাতে ভোট দেয়নি চীন ও রাশিয়া। সে কারণেই এ বছর সম্মেলন শেষে কোনো কার্যবিবরণী গ্রহণ করতে পারেনি অর্থনৈতিক জোটটি। বরং দুটি প্রভাবশালী সদস্যরাষ্ট্রের সই ছাড়াই প্রকাশ করেছে নামেমাত্র বিবৃতি।

ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বলেন, জি-টোয়েন্টির এতোদিনের ঐতিহ্য অনুসারে সম্মেলন শেষে কোনো প্রজ্ঞাপন গ্রহণ করা যায়নি। নামেমাত্র একটি বিবৃতি প্রকাশ করা হলো। অস্থির সময়ে সবার অংশগ্রহণটাই বড় ব্যাপার। কারণ ইউক্রেনে চালানো পুতিন প্রশাসনের আগ্রাসনের কারণেই বিশ্ব অর্থনীতি ক্ষতিগ্রস্ত- প্রজ্ঞাপনে সংযুক্ত এ দুটি ধারা স্বীকার করতে নারাজ- চীন ও রাশিয়া। তারা যৌথ বিবৃতিতে স্বাক্ষর পর্যন্ত করেনি।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply