দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে হ্যাটট্রিক শিরোপা অস্ট্রেলিয়ার

|

ষষ্ঠ বারের মতো নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতলো অস্ট্রেলিয়া। স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে ১৯ রানে হারিয়ে হ্যাটট্রিক শিরোপা জিতলো অজিরা। ১৫৭ রানের টার্গেটে নেমে দক্ষিণ আফ্রিকার ইনিংস থামে ১৩৭ রানে।

অস্ট্রেলিয়ার ক্যাপ্টেন মেগ ল্যানিং টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন। ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৫৬ রান করতে সক্ষম হয় অজিরা। জবাবে দক্ষিণ আফ্রিকার মেয়েরা গুটিয়ে যায় ৬ উইকেট হারিয়ে ১৩৭ রানে।

অস্ট্রেলিয়ার দেয়া ১৫৭ রানের লক্ষ্য তাড়া করতে নেমে বেশ মন্থর শুরু করে দক্ষিণ আফ্রিকা। ওপেনার লঁরা উলভারডাট এবং তাজমিন ব্রিৎসের সাবধানী সূচনায় পাওয়ার পেলে ওভারে ১ উইকেট হারিয়ে মাত্র ২২ রান তোলে প্রোটিয়ারা। ১০ রান করে তাজমিন ব্রিৎস আউট হওয়ার পর একে একে মারিজেন কেপ ১১ ও সুন লুস ২ রান করে দ্রুত প্যাভিলিয়নের পথ ধরেন।

উইকেট ধরে রেখে দলকে লক্ষ্যের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন লরা। ৪৮ বলে ৬১ রান করে লরা এলবিডব্লিউয়ের ফাঁদে পড়েন মেগান শুটের বলে। দক্ষিণ আফ্রিকার স্কোর তখন ১০৯। এরপর দলীয় ১২১ রানে ক্লো ট্রায়ন আউট হন ২৫ রান করে। মাত্র ১ রান করে আউট হন অ্যানেকে বোশ। এরপর নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে দক্ষিণ আফ্রিকার ইনিংস থামে ১৩৭ রানে। ১৯ রানের জয় পায় অজিরা।

এর আগে টসে জিতে অস্ট্রেলিয়ার ব্যাটিং আবর্তিত হয়েছে ওপেনার মুনিকে ঘিরেই। পাওয়ার প্লেতে ৩৬ রানের বেশি তুলতে পারেনি অস্ট্রেলিয়া, হারায় অ্যালিসা হিলির উইকেট। পাওয়ার প্লের পরের দুই ওভারে ননকুলুলেকো এমলাবাকে টানা দুটি চারের পরে নাডিন ডি ক্লার্ককে টানা দুই ছক্কা মারেন গার্ডনার। ক্লো ট্রাইয়নের বলে লং অফে ক্যাচ তোলার আগে গার্ডনার করেন ২১ বলে ২৯।

এরপর থেকে মোটামুটি নিয়মিত বিরতিতে অস্ট্রেলিয়ার উইকেট নিয়েছে দক্ষিণ আফ্রিকা, তবে বিশ্বের সেরা দলকে রান করা থেকে সেভাবে আটকাতে পারেনি স্বাগতিকরা। এক প্রান্তে মুনি টিকে ছিলেন, অন্য প্রান্তে নতুন ব্যাটসম্যানরাও শট খেলেছেন নিয়মিতই। মুনি টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে টানা দ্বিতীয় ফিফটি পূর্ণ করেন ৪৪ বলে। মুনি ৫৩ বলে ৭৪ রান করে অপরাজিত থাকেন। ৬ উইকেট হারিয়ে ১৫৬ রানের পুঁজি পায় অস্ট্রেলিয়া।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply