দাউদ ইব্রাহিম ও ডি-কোম্পানির খোঁজ নিতে দুবাইয়ে ভারতীয় গোয়েন্দা দল

|

দাউদ ইব্রাহীম। ছবি : সংগৃহীত

আন্ডারওয়ার্ল্ডের ডন দাউদ ইব্রাহিম ও তার ডি-কোম্পানির বিরুদ্ধে খোঁজখবর নিতে ৫ সদস্যের একটি তদন্তকারী দল দুবাইয়ে পাঠিয়েছে ভারতের জাতীয় গোয়েন্দা সংস্থা (এনআইএ)। খবর ইন্ডিয়া টুডের।

খবরে বলা হয়েছে, তদন্তকারী দলটি দুবাই প্রশাসনের সঙ্গে দাউদ ইব্রাহিম ও ডি কোম্পানি সম্পর্কে জানতে কথা বলবে। একইসাথে দাউদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আবেদন করবে।

ভারতীয় গোয়েন্দার ওই দলে ইন্টেলিজেন্স ব্যুরো, ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (এফআইইউ) ও নারকোটিক্স কন্ট্রোল ব্যুরোর (এনসিবি) কর্মকর্তারা রয়েছেন। তবে তাদের নাম প্রকাশ করা হয় নি।

এনআইএ জানিয়েছে, কয়েক বছর ধরে পাকিস্তানে লুকিয়ে থেকে দাউদ ইব্রাহিম ও তার আন্ডারওয়ার্ল্ড কোম্পানি সন্ত্রাসবাদ ও মাদক ব্যবসায় জড়িত এবং ভারতবিরোধী কার্যকলাপ চালাচ্ছে। তাই ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিষয়টির তদন্ত এনআইএর কাছে হস্তান্তর করেছে।

এনআইএ কর্মকর্তারা আরও জানায়, দাউদ ইব্রাহিম একটি বিশেষ টিম গঠন করছে। সেই টিমের সদস্যরা দেশে বড় নেতা ও ব্যবসায়ীদের ওপর হামলা চালাতে পারে। তারা বড় শহরগুলোয় সহিংসতাও ছড়াতে পারে।

এরআগে সন্ত্রাসে অর্থায়নের অভিযোগে দাউদ ইব্রাহিম ও তার ঘনিষ্ঠ কয়েকজন সহকারীর বিরুদ্ধে মামলা করে এনআইএ। এ মামলায় কয়েকজনকে গ্রেফতারও করা হয়েছে।

ইন্ডিয়া টুডে’কে একটি সূত্র জানিয়েছে, দাউদ ও ডি কোম্পানির বিরুদ্ধে নথিভুক্ত মামলার তদন্তের পরে অনেক গুরুত্বপূর্ণ প্রমাণ মিলেছে। এ মামলায় অনেক আসামিকে গ্রেফতার করে পরবর্তী ব্যবস্থা নেয়া হচ্ছে। প্রয়োজনে তদন্তকারী সংস্থা বিদেশি তদন্তকারী সংস্থার সাহায্যও নিতে পারে, যার ভিত্তিতে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply