তুরস্কে ভূমিকম্প: জাতির কাছে ক্ষমা চাইলেন এরদোগান

|

ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্কে উদ্ধার অভিযানের ধীরগতি নিয়ে ক্ষমা চেয়েছেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। সোমবার (২৭ ফেব্রুয়ারি) দুর্গত আদিয়ামান শহর পরিদর্শনে গিয়ে দেশবাসীর কাছে ক্ষমা প্রর্থনা করেন প্রেসিডেন্ট। খবর এনডিটিভির।

গত ৬ ফেব্রুয়ারির ভয়াবহ ভূমিকম্পে সিরিয়া ও তুরস্ক মিলিয়ে এখন পর্যন্ত ৫১ হাজার মানুষের মৃত্যু হয়েছে। শুধু তুরস্কেই প্রাণ গেছে অন্তত ৪৪ হাজার মানুষের। তবে শুরু থেকেই উদ্ধার কাজে ধীরগতি নিয়ে অভিযোগ ছিল। দুর্যোগের কয়েকদিন পরও অনেক ক্ষতিগ্রস্ত এলাকায় উদ্ধারকর্মী পৌঁছায়নি। আর এ কারণেই মৃতের সংখ্যা আরও বেড়েছে বলে দাবি ভুক্তভোগীদের।

সোমবার আদিয়ামান শহর পরিদর্শনে গিয়ে সেই দোষ স্বীকার করে নিয়েছেন এরদোগান। ক্ষমা চেয়ে তিনি বলেন, খারাপ আবহাওয়ার কারণে আর ভূমিকম্পের কারণে যোগোযোগ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হওয়ায় উদ্ধারকাজে ধীরগতি ছিল। আমি এর জন্য ক্ষমা চাচ্ছি।

এদিকে, সোমবারও আরেকদফা ভূমিকম্প অনুভূত হয় দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলে। ৫ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পে ধসে পড়েছে কমপক্ষে ২৯টি ভবন। নতুন এ ভূমিকম্পের পর একজনের মরদেহ উদ্ধার হয়েছে। আহত হয়েছেন শতাধিক মানুষ। এখনও আটকা পড়ে আছে অনেকে। তাদের উদ্ধারে কাজ চলছে।

৬ ফেব্রুয়ারির ৭.৮ মাত্রার ভূমিকম্পের ফলে তুরস্কে বিধ্বস্ত হয়েছে ১ লাখ ৬০ হাজারের বেশি ভবন। গত তিন সপ্তাহে আরও চার দফা মাঝারি থেকে শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয় দেশটিতে। ৯ হাজারের বেশি আফটার শক হয়েছে এ পর্যন্ত। তাই আতঙ্কে অনেকেই ঘরবাড়ি ছেড়ে আশ্রয়কেন্দ্রে থাকছেন।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply