ফিফার বর্ষসেরা একাদশ ঘোষণা; জায়গা পাননি রোনালদো-নেইমার

|

ছবি: সংগৃহীত

২০২১ সালের ৮ আগস্ট থেকে ২০২২ সালের ১৮ ডিসেম্বর পর্যন্ত পারফরমেন্স বিবেচনায় বর্ষসেরা একাদশ ঘোষণা করেছে ফিফা। একাদশে ফরোয়ার্ড রয়েছে চারজন, তবুও জায়গা হয়নি পর্তুগিজ সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালদো ও ব্রাজিলিয়ান তারকা নেইমারের। ফিফা বর্ষসেরা একাদশে জায়গা পাননি সেরা গোলরক্ষকের পুরস্কার জেতা এমিলিয়ানো মার্টিনেজও।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) বাংলাদেশ সময় মধ্যরাতে ফ্রান্সের রাজধানী প্যারিসে ফিফা দ্য বেস্ট ফুটবল অ্যাওয়ার্ড ২০২২-এ বছরের সেরা একাদশ ঘোষণা করা হয়। একজন গোলরক্ষকের পাশাপাশি তিনজন করে ডিফেন্ডার ও মিডফিল্ডার এবং চারজন ফরোয়ার্ড রয়েছেন এই একাদশে।

ছবি: সংগৃহীত

টানা ১৬ বছর ফিফার বর্ষসেরা একাদশের অবিসংবাদিত মুখ ছিলেন রোনালদো। এরপর ২০২২ সালের ফিফা বর্ষসেরা একাদশে জায়গা হলো না পর্তুগিজ এই মহাতারকার। তার সঙ্গে জায়গা হয়নি ব্রাজিলিয়ান তারকা নেইমারও।

ফিফা ঘোষিত এই একাদশের আক্রমণভাগে আছেন পিএসজির দুই ফরোয়ার্ড লিওনেল মেসি ও কিলিয়ান এমবাপ্পে। সেখানে তাদের সঙ্গী রিয়াল মাদ্রিদ অধিনায়ক করিম বেনজেমা এবং দুর্দান্ত ছন্দে থাকা ম্যানচেস্টার সিটি স্ট্রাইকার আর্লিং হাল্যান্ড।

মিডফিল্ডে আছেন ম্যানসিটি তারকা কেভিন ডি ব্রুইনা। গত জুনে রিয়াল মাদ্রিদ থেকে ম্যানচেস্টার ইউনাইটেডে পাড়ি জমানো ব্রাজিলিয়ান তারকা ক্যাসেমিরো তার সঙ্গী। এছাড়াও, ক্রোয়েশিয়া ও রিয়াল মাদ্রিদের প্রাণভোমরা লুকা মদ্রিচও আছেন এই একাদশের মিডফিল্ডে।

তিন ডিফেন্ডারের একজন পিএসজির আশরাফ হাকিমি। তার দুই সঙ্গী লিভারপুলের ভার্জিল ভ্যান ডাইক ও কিছুদিন আগে সিটি থেকে বায়ার্নে যোগ দেওয়া হোয়াও ক্যানসেলো। গোলপোস্টে থাকবেন রিয়ালের চ্যাম্পিয়নস লিগ জয়ের অন্যতম নায়ক বেলজিয়ামের থিবো কর্তোয়া।

ফিফা বর্ষেসরা একাদশ: থিবো কোর্তোয়া (বেলজিয়াম/রিয়াল মাদ্রিদ), ভার্জিল ভ্যান ডাইক (নেদারল্যান্ডস/লিভারপুল), হোয়াও ক্যানসেলো (পর্তুগাল/বায়ার্ন মিউনিখ), আশরাফ হাকিমি (মরক্কো/পিএসজি), কেভিন ডে ব্রুইনা (বেলজিয়াম/ম্যানচেস্টার সিটি), কাসেমিরো (ব্রাজিল/ম্যানচেস্টার ইউনাইটেড), লুকা মদ্রিচ (ক্রোয়েশিয়া/রিয়াল মাদ্রিদ), লিওনেল মেসি (আর্জেন্টিনা/পিএসজি), কিলিয়ান এমবাপ্পে (ফ্রান্স/পিএসজি), করিম বেনজেমা (ফ্রান্স/রিয়াল মাদ্রিদ), আর্লিং হাল্যান্ড (নরওয়ে/ম্যানচেস্টার সিটি)।

আরও পড়ুন: ‘আমি বিশ্বসেরা ফুটবলার হতে পারি, কিন্তু বাবা হিসেবে বলছি, ঘুমোতে যাও’

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply