রাজশাহীতে দুর্নীতির অভিযোগে ইন্সটিটিউটের পরিচালককে পেটালো ক্ষুব্ধ শিক্ষার্থীরা

|

রাজশাহী ব্যুরো:

দুর্নীতির অভিযোগে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অধিভুক্ত রাজশাহী ইন্সটিটিউট অব বয়োসায়েন্সের অন্যতম পরিচালক হাফিজুর রহমানকে পিটিয়েছে ক্ষুব্ধ শিক্ষার্থীরা। পরে পুলিশ ওই পরিচালককে শিক্ষার্থীদের হাত থেকে উদ্ধার করে।

বুধবার (১ মার্চ) সকাল ১১টার দিকে রাবির কাজলা গেটের সামনে এ ঘটনা ঘটে। এর আগে, সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে ভুক্তভোগী শতাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে অনুষ্ঠিত হয় মানববন্ধন।মানববন্ধনে দুর্নীতিবাজ কর্মকর্তাদের শাস্তিসহ নিয়মিত পাঠদান চালু ও স্থগিত থাকা পরীক্ষা দ্রুত আয়োজনের দাবি জানান ইনস্টিটিউটের সাধারণ শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা বলেন, গত কয়েক মাস ধরে আমাদের নিয়মিত ক্লাস ও পরীক্ষা হচ্ছে না। আমরা যে সেমিস্টার ফি দিয়েছি সেগুলোও তারা সব খেয়ে ফেলেছে। আমরা আমাদের ক্লাস-পরীক্ষা আবার শুরু করতে চাই। দুর্নীতিবাজদের শাস্তি চাই।

শিক্ষার্থীদের দাবি, তাদের কাছ থেকে রেজিস্ট্রেশনের কথা বলে টাকা আদায় করা হলেও সময়মতো রেজিস্ট্রেশন করা হয় না। উল্টো, ভর্তি ফিসহ বিভিন্ন কথা বলে আরও অতিরিক্ত টাকা আদায় করা হয়। কর্তৃপক্ষ টাকা নিয়মিত নিলেও সময়মতো ক্লাস বা পরীক্ষা কিছুই হয় না।

শিক্ষার্থীদের দাবি, তাদের কাছ থেকে রেজিস্ট্রেশনের কথা বলে টাকা আদায় করা হলেও সময়মতো রেজিস্ট্রেশন করা হয় না। উল্টো ভর্তি ফিসহ বিভিন্ন কথা বলে অতিরিক্ত টাকা আদায় করা হয়।

এগ্রিকালচার বিভাগের এক শিক্ষার্থী বলেন, আমাদের প্রতিষ্ঠানের পরিচালক ড. এফএম আলী হায়দার ও ড. হাফিজুর রহমানের কারণে আমাদের শিক্ষা কার্যক্রম বন্ধ হয়ে গেছে। এর আগেও আমরা তাদের দুর্নীতি ও অনিয়মের চিত্র তুলে ধরে বিশ্ববিদ্যালয়ে অভিযোগ করেছি। আমরা যখন আমাদের দাবিগুলো নিয়ে গেছি, তারা আমাদের মেরে ফেলারও হুমকি দিয়েছেন।

এদিকে, মানবন্ধন শেষে রাবির কাজলা গেটের কাছে ইন্সটিটউটের পরিচালক হাফিজুর রহমানকে ধাওয়া করে পেটায় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। পরে পুলিশ গিয়ে সাধারণ শিক্ষার্থীদের কাছ থেকে হাফিজুর রহমানকে উদ্ধার করে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের কাছে হস্তান্তর করে।

শিক্ষার্থীদের দেয়া তথ্য মতে, ইন্সটিটিউট অব বয়োসায়েন্সের চারজন প্রতিষ্ঠাতা সদস্য রয়েছেন। সদস্যরা হলেন, উদ্ভিদ বিজ্ঞান বিভাগের বর্তমান অধ্যাপক ড. এফএম আলী হায়দার, ড. হাফিজুর রহমান, ড. এম মঞ্জুর হোসেন এবং রাবির সাবেক উপাচার্য আব্দুস সোবহানের পুত্র মুশফিক সোবহান। প্রতিষ্ঠাতা সদস্য চারজন হলেও ইন্সটিটিউটের কার্যক্রম চালান ড.এফ এম আলি হায়দার ও ড. হাফিজুর রহমান। 

এর আগে, গত বছরের ৪ অক্টোবর রাজশাহী ইন্সটিটিউট অব বয়োসায়েন্সের শিক্ষার্থীরা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে সংবাদ সম্মেলন করেন। সেখানেও তারা এ ইন্সটিটিউটের বিরুদ্ধে নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগ তুলে ধরেন। তবে এতোদিনেও তাদের সমস্যার কোনো সমাধান হয়নি।

মতিহার থানার ওসি হাফিজুর রহমান জানান, শিক্ষার্থীদের আক্রমণের শিকার ওই শিক্ষককে উদ্ধার করে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে পাঠানো হয়েছে। পরে বিক্ষুব্ধ শিক্ষার্থীদের বুঝিয়ে ক্যাম্পাসে পাঠিয়ে দেয়া হয়েছে। এ বিষয়ে অভিযোগ পেলে তদন্ত করে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান তিনি।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply