লক্ষ্মীপুরে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকারের দায়ে ২০ জেলে আটক, লাখ টাকা জরিমানা

|

লক্ষ্মীপুর প্রতিনিধি:

লক্ষ্মীপুরের কমলনগরে নিষেধাজ্ঞা অমান্য করে মেঘনা নদীতে ইলিশ শিকারের দায়ে ২০ জেলেকে আটক করা হয়েছে। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদের কাছ থেকে ১ লাখ টাকা জরিমানা করা হয়। উদ্ধার করা হয়, এক মেট্টিক টন ইলিশ।

বুধবার (১ মার্চ) সন্ধ্যায় কমলনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুচিত্র রঞ্জন দাস ভ্রাম্যমাণ আদলতের মাধ্যমে জেলেদের জরিমানা করেন।

উপজেলা মৎস্য বিভাগ জানায়, বিকালের দিকে মৎস্যবিভাগ নদীতে সরকারি নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে অভিযানে যায়। এসময় ভোলার দিক থেকে দুটি নৌকা কমলনগরের নদী অংশে আসছিল। উপজেলার মাতাব্বরহাট এলাকার অদূরে নদীর মাঝের চর এলাকায় নৌকাগুলো থেকে ২০ জেলেকে আটক করা হয়। পরে তাদের প্রত্যেকের কাছ থেকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৫ হাজার টাকা করে ১ লাখ টাকা জরিমানা আদায় করা হয়। এসময় তাদের কাছ থেকে জব্দ হওয়া প্রায় ১ মেট্টিক টন ইলিশ স্থানীয় ২৬টি এতিমখানায় বিতরণ করা হয়েছে।

কমলনগর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আব্দুল কুদ্দুছ জানান, সরকারি নির্দেশনা বাস্তবায়নে মৎস্য বিভাগ, নৌ-পুলিশ ও কোষ্টগার্ডের অভিযান অব্যাহত রয়েছে। প্রথমদিন ২০ জেলেকে আটক করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানা আদায় ও তাদের কাছ থেকে মুচলেকা নেয়া হয়েছে। আটক জেলারা কমলনগরসহ ভোলা ও নোয়াখালীর বিভিন্ন এলাকার বাসিন্দা।

প্রসঙ্গত, ইলিশের অভয়াশ্রম হওয়ায় মার্চ-এপ্রিল দুমাস লক্ষ্মীপুরের রামগতি উপজেলার আলেকজান্ডার থেকে চাঁদপুরের ষাটনল পর্যন্ত ১০০ কিলোমিটার মেঘনা নদীতে নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। এতে নদীতে মাছ শিকার, পরিবহণ, ক্রয়-বিক্রি দণ্ডনীয় অপরাধ। এ অপরাধে সর্বোচ্চ দুই বছরের জেল, ৫ হাজার টাকা জরিমানা ও উভয়দণ্ডের বিধান রয়েছে।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply