জি-২০ সম্মেলন: যুদ্ধের পর প্রথমবারের মতো মুখোমুখি রুশ-মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

|

দিল্লিতে চলছে জি-২০ সম্মেলন। সেই সম্মেলনে মুখোমুখি বৈঠকে বসেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন ও রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। রুশ-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর এই প্রথম দেশ দুটির শীর্ষ পর্যায়ের এ কূটনীতিকরা মুখোমুখি হলেন। খবর এনডিটিভির।

বৃহস্পতিবার (২ মার্চ) জি-২০ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক হয় দিল্লিতে। ১০ মিনিটেরও কম সময়ের এ বৈঠকেই মুখোমুখি হন ব্লিনকেন-লাভরভ। সেখানে যুদ্ধ বন্ধ করতে রাশিয়ার প্রতি চাপ দেন ব্লিনকেন। অবশ্য একদিন আগেই ব্লিনকেন জানিয়েছিলেন, জি-২০ সম্মেলনেও চীন বা রাশিয়ার কোনো প্রতিনিধির সাথে সাক্ষাতের পরিকল্পনা তার নেই।

এ নিয়ে নাম না প্রকাশ করার শর্তে এক মার্কিন কর্মকর্তা বলেন, ব্লিনকেন সরাসরি বার্তা পাঠাতে চেয়েছিলেন। আমরা এখনও আশাবাদী, রাশিয়া তাদের এ ধ্বংসাত্মক সিদ্ধান্ত থেকে সরে দাঁড়াবে এবং টেকসই শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে কূটনৈতিক প্রক্রিয়ার দিকে আগ্রহী হবে। তবে সেটি যে খুব তাড়াতাড়ি হবে তা বলা যাচ্ছে না।

এদিকে, জি-২০ সম্মেলনে রুশ-ইউক্রেন যুদ্ধের তীব্র নিন্দা জানিয়েছে সদস্য রাষ্ট্রগুলো। তবে রাশিয়া ও চীন এ নিয়ে কোনো মন্তব্য করেনি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply