পশ্চিমারা অনেক আগে থেকেই এই যুদ্ধের প্রস্তুতি নিচ্ছিল: রুশ পররাষ্ট্রমন্ত্রী

|

জি-২০ সম্মেলনে যোগ দিতে এখন দিল্লিতে আছেন সদস্য রাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীরা। সম্মেলনে যোগ দিয়েছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভও। সেখানে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, পশ্চিমারা দীর্ঘদিন ধরেই এই যুদ্ধের জন্য প্রস্তুতি নিচ্ছিল। তাই যুদ্ধের শুরু থেকেই তারা ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করে আসছে। খবর ইয়নের।

বৃহস্পতিবার (২ মার্চ) সংবাদ সম্মেলনে এসব কথা বলেন রুশ পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, মস্কো কখনও নিজেদের একঘরে মনে করে না। বরং পশ্চিমারাই নিজেদেরকে আইসোলেটেড করছে। পশ্চিমারা নিজেদের গণতন্ত্রের প্রতীক হিসেবে উপস্থাপন করে। অথচ তারা অন্য রাষ্ট্রগুলোকে ক্রমাগত চোখ রাঙানির মধ্যে রাখে।

এ সময় পশ্চিমা রাষ্ট্রগুলোর প্রতি ক্ষোভ প্রকাশ করে লাভরভ বলেন, পশ্চিমারা অন্য রাষ্ট্রের ভূমি দখল করছে, জনগণকে শোষণ করছে। দুর্ভাগ্যজনকভাবে তারা এখনও তাদের নব্য ঔপনিবেশিক আচরণ থেকে বেরিয়ে আসতে পারেনি। বিশ্বের অন্যান্য দেশগুলোর কথা না ভেবে একতরফাভাবে তারা নিজেদের স্বার্থই প্রচার করে চলেছে।

প্রসঙ্গত, জি-২০ সম্মেলনে বৃহস্পতিবার মুখোমুখি বৈঠকে বসেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন ও রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। রুশ-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর এই প্রথম দেশ দুটির শীর্ষ পর্যায়ের এ কূটনীতিকরা মুখোমুখি হলেন।

১০ মিনিটেরও কম সময়ের এ বৈঠকেই মুখোমুখি হন ব্লিনকেন-লাভরভ। সেখানে যুদ্ধ বন্ধ করতে রাশিয়ার প্রতি চাপ দেয় ওয়াশিংটন। অবশ্য একদিন আগেই ব্লিনকেন জানিয়েছিলেন, জি-২০ সম্মেলনেও চীন বা রাশিয়ার কোনো প্রতিনিধির সাথে সাক্ষাতের পরিকল্পনা তার নেই। তবে সম্মেলনে সরাসরি বার্তা দিতে চেয়েছিলেন তিনি, এমনটি জানিয়েছেন এক মার্কিন কর্মকর্তা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply