রুশ ভূখণ্ডে ঢুকে সাধারণ মানুষকে হত্যা করেছে ইউক্রেন সেনারা, দাবি মস্কোর

|

রুশ ভূখণ্ডের ভেতরে প্রবেশ করে হামলার অভিযোগ উঠেছে ইউক্রেন সেনাদের বিরুদ্ধে। এর ফলে নতুন করে উত্তেজনা ছড়িয়েছে মস্কো ও কিয়েভের মধ্যে। প্রেসিডেন্ট পুতিনের অভিযোগ, দক্ষিণাঞ্চলের একটি গ্রামে গুলি চালিয়েছে ইউক্রেনের সেনারা। এতে বেসামরিক নাগরিকের মৃত্যুও হয়েছে। যদিও রাশিয়ার এ গ্রামে গুলির অভিযোগ অস্বীকার করেছে কিয়েভ। তাদের দাবি, হামলা জোরদারের জন্য নতুন অজুহাত তৈরি করছে মস্কো। যুদ্ধ শুরুর পর এই প্রথম রুশ ভূখণ্ডে ঢুকে গুলি ছোড়ার অভিযোগ উঠলো ইউক্রেনের বিরুদ্ধে। খবর ইউরো নিউজের।

এনিয়ে পুতিন প্রশাসনের দাবি, দক্ষিণ সীমান্ত-লাগোয়া ব্রায়ানস্ক অঞ্চলে হামলা চালিয়েছে ইউক্রেনের নাশকতাকারীরা। গুলি চালানো হয়েছে বেসামরিক নাগরিকদের ওপর। বিষয়টিকে সন্ত্রাসী হামলা আখ্যা দিয়েছেন প্রেসিডেন্ট পুতিন। কড়া জবাব দেয়া হবে বলেও হুশিয়ারি দিয়েছেন তিনি।

পুতিন বলেন, আমাদের সেনারা সন্ত্রাসী এবং নাৎসি বাহিনীর হাত থেকে জনগণকে রক্ষা করছে। আট বছর ধরে দোনবাসের মানুষের ওপর তারা নির্যাতন চালাচ্ছে। এসব সন্ত্রাসীরাই অনুপ্রবেশ করে সাধারণ মানুষের ওপর হামলা চালিয়েছে। নিশ্চিতভাবেই বলতে পারি, ওরা সফল হবে না। যেকোনো মূল্যে তাদেরকে ধরা হবেই।

গত সপ্তাহেই রাশিয়ার বেশ কয়েকটি এলাকায় ড্রোন হামলা চালানোর অভিযোগ ওঠে ইউক্রেনের বিরুদ্ধে। যার প্রতিক্রিয়ায়, সীমান্তে নজরদারি বাড়ানোর নির্দেশ দেন পুতিন। এর রেশ কাটতে না কাটতেই, উঠেছে স্বশরীরে অনুপ্রবেশ করে হামলার অভিযোগ।

রুশ গোয়েন্দাদের ইঙ্গিত, সরাসরি ইউক্রেনের সেনারা হামলা না চালালেও কিয়েভের তরফ থেকেই সহায়তা করা হয়েছে অনুপ্রবেশকারীদের। আর রুশ ভূখণ্ডের ভেতরে ঢুকতে, গোয়েন্দা তথ্য সরবরাহের অভিযোগ তোলা হয়েছে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে। তবে এ দাবিকে ভিত্তিহীন আখ্যা দিয়েছে পেন্টাগন।

পেন্টাগনের প্রেস সেক্রেটারি জেনারেল প্যাট রাইডার বলেন, হামলা নিয়ে রুশ কর্মকর্তাদের বেশ কিছু বিবৃতি দেখলাম। এ ঘটনায় মার্কিন গোয়েন্দা সংস্থা তথ্য সরবরাহ করেছে বলে দাবি করছে তারা। মস্কোর এসব দাবি পুরোপুরি ভিত্তিহীন। আমরা রাশিয়ার সাথে যুদ্ধ করছি না, করতেও চাই না। আমাদের লক্ষ্য সুর্নিদিষ্ট। এই যুদ্ধে ইউক্রেনকে নিজেদের সার্বভৌমত্ব রক্ষায় সহায়তা করা।

ব্রায়ানস্কে ঢুকে হামলার অভিযোগ অস্বীকার করেছে ইউক্রেনও। দেশটির দাবি, যুদ্ধের কৌশল হিসেবে মিথ্যা ও উস্কানিমূলক এই প্রচারণা চালাচ্ছে মস্কো। রুশ ভূখণ্ডে কোনো হামলা হলে, তার সাথে রাশিয়ার সরকারবিরোধীরা জড়িত বলেও দাবি কিয়েভের।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply