কম্বোডিয়ার বিরোধী দলীয় নেতা কেম সোখার ২৭ বছরের কারাদণ্ড

|

কম্বোডিয়ার বিরোধী দলীয় নেতা কেম সোখা। ছবি: সংগৃহীত

রাষ্ট্রদ্রোহের দায়ে কম্বোডিয়ার বিরোধী দলীয় নেতা কেম সোখাকে ২৭ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। শুক্রবার (৩ মার্চ) এ রায় ঘোষণা করেন দেশটির একটি আদালত। খবর বিবিসির।

আদালতের রায়ে বলা হয়েছে, সাজা ভোগকালে নিজ বাসভবনে গৃহবন্দী থাকবেন এই নেতা। তবে, আদালতের অনুমতি সাপেক্ষে রয়েছে বাইরে বের হওয়ার সুযোগ রয়েছে তার। প্রধানমন্ত্রী হান সেনের সরকার দাবি করেছে, আন্তর্জাতিক মহলের প্রভাব খাটিয়ে অবৈধভাবে ক্ষমতায় বসতে চেয়েছিলেন সদ্য বিলুপ্ত ন্যাশনাল রেসকিউ পার্টির এ নেতা। মূলত যুক্তরাষ্ট্রের গণতন্ত্রপন্থী দলের সাথে সভায় অংশ নেয়ার পর তার বিরুদ্ধে এ অভিযোগ আনা হয়।

এর আগে, ২০১৩ সালের একটি ভিডিওতে যুক্তরাষ্ট্রের গণতন্ত্রপন্থী দলের সহায়তা পাওয়ার কথা জানানোর পর ২০১৭ সালে কেম সোখাকে গ্রেফতার করা হয়। ২০২০ সালে মামলার কার্যক্রম শুরু হলেও করোনা মহামারির কারণে প্রায় দু’বছর স্থগিত ছিল বিচার বিভাগীয় কাজ।

বিশ্বের সবচেয়ে দীর্ঘ সময় ক্ষমতায় থাকা একনায়কদের অন্যতম হলেন হান সেন। তিনি দেশটির দায়িত্বে আছেন ১৯৮৫ সাল থেকে। আগামী জুলাই মাসে কম্বোডিয়ায় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। অনেকেরই ধারণা, আবারও ক্ষমতায় আসতে যাচ্ছেন হান সেন। তবে, বড় ছেলে হান মানেতের কাছে ক্ষমতা হস্তান্তর করতে পয়ারেন হান সেন, এমন গুঞ্জনও রয়েছে।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply